• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৯ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার পাচ্ছেন চার লেখক-সংগঠক

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
ছবি-ত্রিনদী

শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ, চাঁদপুর প্রবর্তিত ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার- ২০২৩’ পাচ্ছেন চার গুণী লেখক ও সংগঠক। বাংলা সাহিত্যকর্মে এই চার লেখক-সংগঠকের প্রয়াসকে সম্মান জানিয়ে চারটি শাখায় এ পুরস্কার ঘোষণা করা হয়।

১লা জানুয়ারি সোমবার বিকেলে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন সাহিত্য মঞ্চের উপদেষ্টা ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

২০২৩ সালে চারটি শাখায় ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য
পুরস্কার’ প্রাপ্তরা হলেন- জুনান নাশিত (কবিতায়), রুমা মোদক (কথাসাহিত্যে), সুমনকুমার দাশ (প্রবন্ধ ও গবেষণায়) ও মাহমুদ কামাল (সংগঠক)।

এ প্রসঙ্গে সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিক বলেন, শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ, সাহিত্য বিষয়ক কার্যক্রমের পাশাপাশি চাঁদপুরের কৃতি সন্তান, সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন -এর নামে একটি সাহিত্য পুরস্কার প্রবর্তন করেছে। সাহিত্যে বিশেষ প্রয়াসের স্বীকৃতিস্বরূপ ২০২০ সাল থেকে আমরা এ পুরস্কারটি প্রদান করছি। তারই ধারাবাহিকতায় আজ, ২০২৩ সালের জন্য চারটি শাখায় ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হলো। চার গুণি লেখক ও সংগঠককে সম্মান জানাতে পেরে আমরা আনন্দ ও গৌরববোধ করছি।’

সাহিত্য মঞ্চের সাধারণ সম্পাদক আশিক বিন রহিম বলেন, সাহিত্য মঞ্চের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ও ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে চাঁদপুর সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে। চাঁদপুর সাহিত্য সম্মলনের সম্মানিত চার লেখক ও সংগঠকের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার’ ঘোষণার সময় উপস্থিত ছিলেন, কবি ইকবাল পারভেজ, কবি ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান।

উল্লেখ্য, ২০২১ সালে মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার পুরস্কারটি পেয়েছিলেন—মাসুদুজ্জামান (প্রবন্ধ ও গবেষণা), প্রশান্ত মৃধা (কথাসাহিত্য), জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ (কবিতা), ফারুক হোসেন (শিশুসাহিত্য) ও ইলিয়াস ফারুকী (সংগঠক)। ২০২০ সালে পুরস্কার পেয়েছিলেন— নাসিমা আনিস (কথাসাহিত্য), সরকার আবদুল মান্নান (প্রবন্ধ ও গবেষণা), মনসুর আজিজ (কবিতা), আহমেদ রিয়াজ (শিশুসাহিত্য) এবং কাজী শাহাদাত (সাহিত্য সংগঠক)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০