• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

বঙ্গবন্ধুর হত্যার নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করতে কমিশন গঠন করা হয়েছে-আইনমন্ত্রী

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
ছবি-ত্রিনদী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার নেপথ্যের কুশীলবদের খুঁজতে কমিশন গঠনে আইনের খসড়া করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি পেলে তা জাতীয় সংসদে উত্থাপন করা হবে। একই সঙ্গে বঙ্গবন্ধুর খুনিদের বিদেশ থেকে ফেরাতে সরকার তৎপর রয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুলের লেখা ‘পনেরো আগস্টের নেপথ্য কুশীলব’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচারকাজ সম্পন্ন করা জননেত্রী শেখ হাসিনার জন্য চ্যালেঞ্জিং ছিল। অনেক চড়াই-উৎরাই পার করে বিচার সম্পন্ন করতে হয়েছে। কিন্তু সারা বিশ্বের কেউ বিচার নিয়ে প্রশ্ন তুলতে পারবে না। যেসব খুনি বিভিন্ন দেশে পালিয়ে আছে সেসব দেশের সরকারও বিচার নিয়ে প্রশ্ন তুলতে পারেনি। দুঃখজনক হলেও সত্য, আওয়ামী লীগ ক্ষমতায় থাকার পরও হাইকোর্টের ৭ বিচারপতি শুনানিতে অপারগতা প্রকাশ করেছেন। এখনো বুঝি না, তারা কেন ওটা করলেন। সাধারণ মানুষের মনে হতে পারে, বিচারপতিরা কি খুনিদের পক্ষে ছিলেন? এদেরও নেপথ্যের কুশীলব থেকে বাদ দেওয়া যায়?

‘পনেরো আগস্টের নেপথ্য কুশীলব’ বই প্রসঙ্গে আনিসুল হক বলেন, এ বইতে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলবদের মুখোশ উন্মোচন করা হয়েছে। এ বইটিতে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যাপরবর্তী জিয়াউর রহমানের নীলনকশা উঠে এসেছে। তিনি কিভাবে খুনিদের পুরস্কৃত করেছেন, পৃষ্ঠপোকষতা করেছেন, তার ভূমিকা কী তা তুলে ধরা হয়েছে। বইটিতে বঙ্গবন্ধুর হত্যার সাক্ষী, আসামিদের জবানবন্দি তুলে ধরা হয়েছে। এই বইটি পড়ে বঙ্গবন্ধুর খুনি কারা, মদদদাতা কারা ছিলেন ও নেপথ্যে কী হয়েছিল সব জানা যাবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী. নৌপরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তম, শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, ইতিহাসবিদ সৈয়দ আনোয়ার হোসেন, বইয়ের লেখক মনজুরুল আহসান বুলবুল, বিএফইউজের সভাপতি ওমর ফারুক, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০