• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

গোপনে ইউক্রেনে বাইডেনের সফর, বাড়ছে আরো উত্তেজণা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই গোপনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে সফরে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পোল্যান্ড থেকে ট্রেনে চড়ে ইউক্রেন গেছেন তিনি। ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগমুহূর্তে মার্কিন প্রেসিডেন্টের আকস্মিক এ সফর নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বাইডেনের এ সফরকে ঘিরে বাড়ছে উত্তেজণা। যুদ্ধ বিশ্লেষকদের মতে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে ইউক্রেণ ‍জুড়ে। খবর নিউইয়র্ক টাইমসের।

ইউক্রেনে রুশ হামলার এক বছর হতে চলেছে আগামী ২৪ ফেব্রুয়ারি। বিশ্লেষকরা বলছেন, এমন সময় বাইডেনের ইউক্রেন সফর বিশেষ তাৎপর্য বহন করে। মূলত নিরাপত্তার স্বার্থে বাইডেনের এ সফর সম্পর্কে পূর্ব ঘোষণা দেওয়া হয়নি।

ইতোমধ্যে দেশটিতে সফরে গিয়ে ইউক্রেনের নাগরিকদের প্রশংসা করেছেন জো বাইডেন। তিনি বলেছেন, সামরিক অভিজ্ঞতা না থাকার পরই এ দেশের মানুষ যুদ্ধে নেমেছে। এ সময় তাদের দেশপ্রেমিক আখ্যা দিয়েছেন জো বাইডেন।

পোল্যান্ডের উদ্দেশ্যে রওনা হয়ে গোপনে ইউক্রেন সফর করে গেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কয়েক ঘণ্টার এ সফরে আনুষ্ঠানিক বক্তব্য দেওয়াসহ ইউক্রেনের জন্য ৫০ কোটি ডলার সমমূল্যের অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি। খবর বিবিসির।

বাইডেন ইউক্রেণ সফরে যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রেসিডেন্টের ভবন পরিদর্শন করে গেস্টবুকে স্বাক্ষর করেছেন্  এতে একটি প্রশংসা বার্তাও লিখেছেন তিনি। এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন বাইডেন।

আনুষ্ঠানিক বক্তব্যের সময় ইউক্রেনের নাগরিকদের প্রশংসা করেছেন জো বাইডেন। তিনি বলেছেন, সামরিক অভিজ্ঞতা না থাকার পরও এ দেশের মানুষ যুদ্ধে নেমেছেন। রাশিয়ার উদ্দেশ্যে বাইডেন বলেন, যুদ্ধে বিজয় অর্জনে ব্যর্থ হয়েছে পুতিন।

এ সময় ইউক্রেনকে ৫০ কোটি মার্কিন ডলার মূল্যের সহায়তার প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সফরের একপর্যায়ে ইউক্রেনের ফার্স্ট লেডির সঙ্গেও দেখা করেছেন বাইডেন। সফর শেষে পোল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন তিনি।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার এক বছর হতে চলেছে। এ উপলক্ষ্যেই ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে সফর করছেন বাইডেন।  এদিকে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউক্রেন সফরের কথা আগেই রাশিয়াকে জানিয়েছে যুক্তরাষ্ট্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১