• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
শাহরাস্তিতে মা-বাবাকে ঘর থেকে বের করে দেয়ায় ছেলে গ্রেফতার এনআইডির সংশোধন আবেদন দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশনা টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিকর সবজি, জেনে নিন উপকারিতা ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ : আক্তার হোসেন আকন হাজীগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হাইমচরে ভ্রাম্যমান আদালতে ৮ জেলের জরিমানা মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে জ্ঞানবাপী মসজিদ চত্বরে পূজা করতে পারবেন হিন্দুরা : এলাহাবাদ হাইকোর্ট পদত্যাগ করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ মতলব উত্তরে কৃষি ব্যাংকের ছাদ থেকে নৈশ প্রহরীর মরদেহ উদ্ধার

ভাষার মাসে শিল্পী সংস্কৃতির চর্চা অব্যাহত থাকলে মানুষ সুন্দরভাবে কথা বলা শিখবে: শিশু সাহিত্যিক ফারুক হোসেন 

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :
শিশু সাহিত্যিক ফারুক হোসেন বলেছেন, ভাষার মাসে শিল্পী সংস্কৃতির চর্চা অব্যাহত থাকলে মানুষ সুন্দরভাবে কথা বলা শিখবে। মাতৃভাষাকে সম্মানিত করতে হলে শুদ্ধ ভাষায় কথা বলতে হবে। সুন্দর ভাবে লিখতে হবে। শুদ্ধ ভাবে লিখতে হবে। তাহলে ভাষা কিন্তু আর কাঁদবে না। ভাষার মর্যাদা আমরাই প্রতিষ্ঠিত করেছি। পৃথিবীর একমাত্র ভাষা বাংলা। যার জন্য জীবন দিতে হয়েছে। তাহলে এই ভাষাকে বিকৃতভাবে বলা বা লেখা যাবে না।
তিনি শুক্রবার সন্ধ্যায় চাঁদপুরের হাজীগঞ্জ বাজারে পপুলার বিডিনিউজ সাহিত্যিক ও সাংস্কৃতিক সম্মাননা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সাবেক সচিব ও ছড়াকার ফারুক হোসেন আরো বলেন, বইয়ের সঙ্গে আমাদের থাকতে হবে, বই পড়তে হবে। বই পড়তে পড়তে কাঁদতে হবে। হাসতে হবে। বই পড়তে পড়তে আবেগ প্রবণ হতে হবে। বইয়ের যেই বর্ণমালার সাথে সম্পর্ক তা একটি শিশুর মন ও মননকে উজ্জ্বল হয়ে উঠে। বইয়ের মাধ্যমে শিশুর মেধা বিকশিত হবার জায়গা খুঁজে পায়।
সম্মাননা অনুষ্ঠান প্রসঙ্গে তিনি বলেন, পরিশুদ্ধ একটি সাহিত্য সংস্কৃতির জায়গা চাঁদপুর জেলা। প্রতি বছর এভাবে গুণীজনদের সম্মানিত করলে তরুণ প্রজন্ম উৎসাহিত হবে।
হাজীগঞ্জ বাজারের বালুর মাঠে আয়োজিত অমর একুশে বই মেলার চতুর্থ দিনে প্রয়াত প্রাবন্ধিক মাহমুদুল বাসার ও বীরমুক্তিযোদ্ধা মাহবুবুল আলম চুন্নু স্মরণে ছয়জনকে সম্মাননা প্রদান করা হয়।
অনুষ্ঠানে সংবর্ধিতরা হলেন সাহিত্যে সালাম সালেহ উদ্দিন, শিক্ষায় সাবিহা সুলতানা, প্রাবন্ধিক ও অনুবাদে মাঈনুল ইসলাম মানিক, সাংবাদিকতায় কাদের পলাশ, সংগঠক আলী আশরাফ দুলাল ও সংগঠনে সবুজ সংঘ।
অন্যান্যদের মাঝে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম তানজীর, অফিসার ইনচার্জ মোহাম্মদ জোবাইর সৈয়দ, প্রাবন্ধিক ও ছড়াকার ডা পীযূষ কান্তি বড়ুয়া।
এমজি ( মালেক গাজী) ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় পরিচালক মো. সাদেক গাজীর সভাপতিত্বে ও শিক্ষক জাহিদ হাসানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পপুলার বিডিনিউজের এডিটর ও এসএ টিভির প্রতিনিধি মনিরুজ্জামান বাবলু।
অনুষ্ঠানে মাহবুবুল আলম চুন্নুর স্মরণে স্মৃতি চারণ ও জীবন বৃত্তান্ত তুলে ধরেন সাংবাদিক ও কলামিস্ট জাকির মজুমদার এবং মাহমুদুল বাসার স্মরণে প্রামাণ্য চিত্র তুলে ধরেন মনিরুজ্জামান বাবলু। পরে সংবর্ধিতরা তাদের অনুভূতি প্রকাশ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯