• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

হাজীগঞ্জে যক্ষা রোগ বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

হাজীগঞ্জে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় গন্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক ও ধর্মীয় নেতাদের নিয়ে যক্ষা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো. গোলাম মাওলা নঈমের সভাপতিত্বে বুধবার (১৫ মার্চ) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশনে বক্তারা বলেন, প্রতিবছর বাংলাদেশে ৮০ হাজার যক্ষা রোগী মারা যাচ্ছেন। অর্থ্যাৎ প্রতি ঘন্টায় ৯ জন। আমাদের অসচেতনতা, দায়িত্বহীনতা এবং গুরুত্ব না দেওয়ার কারণে আশংকাজনক হারে এ রোগে মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাই, যক্ষা রোগ নিয়ন্ত্রণে আমাদের সচেতনতার বিকল্প নেই। কারণ, এ রোগের জীবানু হাঁচি, কাশি ও বাতাসের মাধ্যমে ছড়ায়। যা আমাদের শরীরে প্রবেশ করে দ্রুত বংশ বিস্তার করে।

তারা বলেন, যক্ষা রোগের লক্ষণগুলো আমাদের সবাইকে জানতে হবে এবং কারো মাঝে এ রোগের লক্ষণ দেখা দিলে, দ্রুততার সাথে পরীক্ষা-নিরিক্ষা করতে হবে। যেহেতু সরকার বিনামূল্যে যক্ষা রোগির চিকিৎসা দিয়ে থাকে। তাই অবহেলা না করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ নিকটস্থ চিকিৎসা কেন্দ্রে যেতে হবে। রোগ চিহিৃত হলে, নিয়মিত ঔষধ সেবন করতে হবে। অযথা ঔষধ সেবন না করে, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি ও ব্র্যাকের আয়োজনে এবং ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি, মতলব দক্ষিণের প্রোগ্রাম অফিসার মো. রেজাউল কবিরের উপস্থাপনায় এ সময় যক্ষা রোগের লক্ষণ, চিকিৎসাসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন, অনুষ্ঠানের সভাপতি ডা: গোলাম মাওলা নঈম। এ সময় তিনি ওরিয়েন্টেশনে উপস্থিত বিভিন্নজনের এ সংক্রান্ত প্রশ্নের জবাব দেন এবং নিজ নিজ অবস্থান থেকে অন্যকে সচেতন করার কথা বলেন।

শুরুতেই পবিত্র কোরআন মাজিদ থেকে তেলওয়াত করেন, হাসপাতাল মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মো. শোয়াইব হোসেন। এরপর যক্ষা বিষয়ক ডকুমেন্টারি উপস্থাপন করা হয়। ওরিয়েন্টেশনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (এমওডিসি) ডা: শামসুল আরেফিন, ডা: মাহমুদুল হাসান, যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী মো. আব্দুর রহিম ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির হাজীগঞ্জের জোবায়ের হোসেন মিয়াজী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০