• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

ফরিদগঞ্জের বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ প্রতিদিন ২শ’ এতিম শিশু ও অসহায়দের জন্য ইফতারের আয়োজন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩

ফরিদগঞ্জ উপজেলার ১৬নং রুপসা ইউনিয়নের কাউনিয়ায় অবস্থিত বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ প্রতিদিন প্রায় ২শ’ এতিম শিশু, স্থানীয় অসহায় ও মুসল্লিদের জন্য ইফতারের আয়োজন।

প্রতি বছরের ন্যায় মাসব্যাপী ইফতারের আয়োজনে প্রতিদিন প্রথমে ইফতার সামগ্রী এবং পরবর্তীতে নামাজ শেষে রাতের খাবার হিসেবে ভাত-মাংশের আয়োজন করা হয়। প্রথম রমজান থেকে শুরু হয়ে ৩০ রমজান পর্যন্ত এ আয়োজন চলমান থাকবে বলে জানান আয়োজকরা।

প্রথমে ইফতার মাহফিলে খেজুর, সরবত, আপেল, জিলাপী, ছোলাবুট, বেগুনি, আলুরচপ, পিয়াজুসহ অনান্য সামগ্রী। এরপর মাগরিব নামাজ শেষে ভাত, গরুর মাংশ ও মুঘডালের আয়োজন করা হয়। এতে মাদ্রাসার এতিম শিশুসহ কাউনিয়া গ্রামসহ আশে-পাশের গ্রামের প্রায় দুই শতাধীক গরীব-অসহায় ও মসজিদে আসা মুসল্লিারা অংশ গ্রহন করেন। এছাড়াও মাঝে মধ্যে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরাও এসব কোরআনে হাফেজদের সাথে ইফতারে অংশ নেয়।

২০০২ সালের ২৩ অক্টোবর ফরিদগঞ্জ উপজেলার ১৬নং রুপসা ইউনিয়নের কাউনিয়া গ্রামে বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ প্রতিষ্ঠা করেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের নির্বাহী সদস্য ও চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া। এই কমপ্লেক্সে রয়েছে জুম্মা মসজিদ।

আলহাজ্ব ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া তা মা মরহুম বিবি হাজেরা নামে প্রতিষ্ঠিত এতিমখানা ও লিল্লাহ বোডিংএ শুরু থেকে প্রায় একশ’ এতিম শিশুদের নিয়ে কার্যক্রম শুরু করেন বলে জানান, ফরিদগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক ও স্থানীয় বাসিন্ধা মহী উদ্দিন ভূঁইয়া ইরান।

তিনি জানান, বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ ফরিদগঞ্জ উপজেলা ও আশেপাশের উপজেলা থেকে মা ও বাবা হারা এতিম শিশু ও গরীব শিশুদের লেখাপড়া করানো হয়। কোরআনে হাফেজসহ স্থানীয় বিদ্যালয়ে তাদের লেখাপড়া করানো হয়। এখানে নূরানী, নাজেরা ও হিফজা পড়ানো হয়।

৩ এপ্রিল বিকেলে সরোজমিনে গিয়ে দেখা ও জানাযায়, বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ তত্ত্বাবধায়ক মো. জসীম উদ্দিনের নেতৃত্বে সকাল থেকেই রান্না শুরু হয়। রোধ-বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন বিকেল ৫টার মধ্যে সকল আয়োজন সম্পন্ন করে ইফতার সাজানো শুরু করা হয়। এতে সার্বিক সহযোগিতা করেন এতিমখানা শিক্ষক, ছাত্র, কমপ্লেক্সের কর্মকর্তা ও স্থানীয় যুবকরা। অত্যান্ত সুন্দর ও শৃঙ্খল পরিবেশ ইফতার ও ভাত খাওয়ার বিষয়টি সম্পন্ন করা হয়।

সোমবার ইফতার মাহফিল পূর্বে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন, হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোডিংএ অধ্যক্ষ এবং মসজিদের ইমাম হাফেজ মাওলানা আব্দুস সালাম।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য, ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য, উপজেলা যুবলীগের যুগ্ন-আহ্বায়ক এবং কাওনিয়া বিবি হাজেরা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং পরিচালনা পরিষদের অন্যতম সদস্য মহিউদ্দিন ভূঁইয়া ইরান, স্টার আলকায়েত জুট মিলের ম্যানাজার নাজমুল হক বাদল, চাঁদপুর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম-আহবায়ক এবং দৈনিক চাঁদপুর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কে এম মাসুদ, রুপসা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মুকুল খান, ফরিদগঞ্জ উপজেলা যুবলীগের সদস্য জহিরুল ইসলাম, রুপসা দক্ষিণ ইউনিয়ন যুবলীগের সভাপতি কামরুল হাসান রুহিন, যুগ্ম-সাধারণ সম্পাদক কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ও ইউপি সদস্য ফারুক হোসেন, ফরিদগঞ্জ উপজেলা কৃষকলীগের সদস্য শাহ আলম, চাঁদপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সদস্য নাজমুল হক বাদল, চাঁদপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সদস্য এবং এতিমখানার তত্ত্বাবধায়ক জসীম উদ্দীন, রুপসা দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মমিনুল ইসলাম ভূঁইয়া, ওলামালীগ নেতা মোঃ আল আমিন ভূঁইয়া, রুপসা দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের প্রচার সম্পাদক মো. হাই মিনুল, যুবলীগ নেতা তাজু, ছাত্রলীগ নেতা ইমরান হোসেনসহ স্থানীয় মুসল্লিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০