• বুধবার, ১১ সেপ্টেম্বর ২০২৪, ১০:০২ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ফুটবলে অগ্রজ : শিক্ষামন্ত্রী

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে ফুটবল খেলতেন। তাঁর একটি এবং তাঁর পিতারও একিট ফুটবল দলও ছিলো। বঙ্গবন্ধু ও তার সন্তানরা খেলাতে ভীষণ রকম উৎসাহী। বঙ্গবন্ধুর প্রথম পুত্র শেখ কামাল ও শেখ জামাল দুইজনেই ভাল খেলোয়াড় ছিলেন। শেখ কামাল বাংলাদেশের আধুনিক ফুটবলে অগ্রজ ব্যাক্তি হিসেবে পরিচিত। তিনি আবাহনী ক্রীড়া চক্র সেটি শুরু করেছিলেন এবং খেলা-ধুলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি একজন বড় ক্রীড়া সংগঠক ছিলেন।

বুধবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর শহরের বাবুরহাট স্কুল ও কলেজ মাঠে সদর উপজেলা টুর্নামেন্ট কমিটির আয়োজনে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, আজকে ছেলে এবং মেয়েদের উভয় দল ভাল খেলেছে। খেলা দেখে মনে হয়েছে ড্র হয় কিনা। তবে মেয়েদেরকে আরো ভালভাবে খাওয়া-ধাওয়া করে শক্তি অর্জন করতে হবে। এখান থেকেই লিওলেন মেসির মত খেলোয়াড় তৈরী হতে পারে।

মন্ত্রী বলেন, শরীর ও মনকে সুস্থ রাখার জন্য আমাদের খেলা-ধুলা দরকার। আমরা যদি খেলার জন্য মাঠে না বের হতাম। তোমরা কাদা মাটিতে, বৃষ্টিতে ভিজে, রোদে পুড়ে যদি না খেলতে, তাহলে আজকে তোমরা এভাবে খেলতে পারতে না এবং এই মনবল থাকত না। এটি হচ্ছে শরীরকে সুস্থ রাখার জন্য, আরেকটি হচ্ছে মনকে সুস্থ্য ও সতেজ রাখার জন্যে এবং অপরটি হচ্ছে খেলোয়াড়ী মনোভাব। এই আজকে তোমরা চূড়ান্ত পর্যায়ে এসে একদল চ্যাম্পিয়ন এবং আরেকদল রানার আপ হয়েছ। কিন্তু সবাই খুশি। এই যে পরাজয়কেও মেনে নেয়া, অর্থাৎ আজকে আমি পরজাতি হয়েছি, কালকে জয়ী হব। এই যে খেলোয়াড়ী মনোভাব, তা তোমাদেরকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ফাইনাল খেলায় অংশগ্রহন করে খেরুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম কুমুরুয়া সূর্য রায় নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়। ট্রাইবেকারে কুমুরুয়া সূর্য রায় নন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় বিজীয় হয়।

বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ফাইনাল খেলায় অংশ নেয় দক্ষিণ দাসাদী সরকারি প্রাথমিক বিদ্যালয় বনাম পূর্ব সাখুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ট্রাইবেকারে দক্ষিণ দাসাদী সরকারি প্রাথমিক বিদ্যালয় বিজীয় হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত। বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত।

অনুষ্ঠানে সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আজিজ খান বাদল, বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০