• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

অবলা প্রাণি বিড়ালের প্রতি এক নারীর ভালোবাসা, যা অনূসরণীয়…

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ১ নভেম্বর, ২০২৩

মোহাম্মদ হাবীব উল্যাহ্

রোববার (২৯ অক্টোবর) দুপুরে হাজীগঞ্জ বাজারের আমিন রোডের (থানা রোড) একটি কনফেকশনারীর সামনে একজন নারী ওড়না জড়িতে তাঁর কোলে নবজাতক শিশু বাচ্ছাকে নিয়ে দাঁড়িয়ে আছেন। প্রথম দৃষ্টিতে এমনি দেখা গেছে।

আমি তখন ওই সড়ক দিয়ে মেইন রোডের (কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক) দিকে আসছিলাম। কিন্তু না, হঠাৎ করে আমার চোখ গেল অন্য জায়গা। দেখলাম, ওই নারীর কোল থেকে একটি লেজ বের হয়ে রয়েছে। মনে কৌতুহলের সৃষ্টি হলো।

আমার সাথে দুইজন সিনিয়র সহকর্মী ছিলেন। আমি দাঁড়ালাম এবং সংবাদকর্মী পরিচয় দিয়ে কথা বললাল ওই নারীর সাথে। তিনি বললেন, কোলে শিশু নয় একটি বিড়াল রয়েছে। তারপর তিনি কাপড় সরিয়ে আমাদের বিড়ালটি দেখালেন।

এরপর তিনি জানালেন, পোষা বিড়ালটির পায়ে ব্যাথা পাওয়ায় হাঁটতে কিছুটা কষ্ট হচ্ছে। যেন সেই কষ্ট বিড়ালের নয়, মালিকের। ভাবছেন সেরে যাবে, কিন্তু না। দুইদিন পার হয়ে গেল। এখনো বিড়ালটি ঠিকমতো হাঁটতে পারছেনা। তাই-তো দুশ্চিন্তায় আছেন তিনি।

অবশেষে তিনি বিড়ালটিকে নিজের গায়ের জামা (ওড়না) জড়িয়ে হাজীগঞ্জ বাজারে নিয়ে এলেন। চিকিৎসক দেখালেন। ঔষধ দেওয়া হলো। চিকিৎসক জানালেন, নিয়মিত ঔষধ সেবন করালে বিড়ালটি দ্রুত সুস্থ হয়ে যাবে। শুনে ওই নারী আশ^স্ত হলেন এবং হাসিমুখে বাড়ি ফিরলেন। কিন্তু তিনি তাঁর পরিচয় দিলেন না।

যাই হোক, সেই নারী প্রাণীর প্রতি যে ভালোবাসা ও সহমর্মিতা দেখালেন। যা আমাদের সমাজে একেবারেই নগণ্য। বিরলও বলা চলে। কারণ পোষা প্রাণীর মধ্যে হাঁস, মুরগী, গরু, ছাগলসহ যেসব প্রাণী মাংস, ডিম ও দুধ দেয় এবং যা আমাদের জন্য লাভজনক সাধারণত আমরা তার সেবাই করে থাকে, অলাভজনকে নয়।

তাই, প্রাণীর প্রতি ওই নারীর সহমর্মিতা আমাদেরকে মানবিক মূল্যবোধ শেখাতে সহযোগিতা করবে বলে মনে করি। আসুন, আমরা তাঁকে অনূসরণ ও অনূকরণ করে অবলা প্রাণির প্রতি ভালোবাসা ও সহমর্মিতা দেখাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০