• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে গাজার একটি হাসপাতালের রোগীদের মরদেহ বিকৃতির অভিযোগ

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩

অনলাইন নিউজ ডেস্ক :

ফিলিস্তিনের উত্তর গাজায় একটি হাসপাতালে অভিযানের সময় বুলডোজার দিয়ে রোগীদের মরদেহ বিকৃতির অভিযোগ উঠেছে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে। হুইলচেয়ারে বসা এক ব্যক্তিকে সামরিক প্রশিক্ষিত কুকুর লেলিয়ে দেওয়ারও অভিযোগ রয়েছে।

সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততা নিয়ে যাচাই-বাছাইয়ের পরও একাধিক চিকিৎসককে গুলি করার ঘটনাও ঘটেছে। হাসপাতালের কর্মী ও রোগীরা এসব অভিযোগ করেছেন।

গত সপ্তাহে কামাল আদওয়ান হাসপাতালে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) আট দিনের অভিযান ঘিরে এসব অভিযোগ উঠেছে। ইসরায়েলি বাহিনীর দাবি, হাসপাতালটি হামাসের সামরিক কর্মকাণ্ড পরিচালনার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল।

এ বিষয়ে হাসপাতালটির দুজন জ্যেষ্ঠ চিকিৎসা কর্মী, একজন চিকিৎসক ও একজন রোগীর সঙ্গে কথা বলেছে সিএনএন। সেখানে যা ঘটেছিল, তা সত্য বলে প্রতীয়মান হয়, এমন বর্ণনা এসেছে তাঁদের বক্তব্যে। তাঁদের দাবির বিষয়ে ভিডিও প্রমাণাদিও পর্যালোচনা করেছে সিএনএন।

ইসরায়েলি বাহিনীর অভিযানের বিষয়টি ছবি এঁকে তাঁরা দেখান, যেখানে বিব্রতকর দৃশ্য উঠে এসেছে। অভিযানে চিকিৎসকদের হামাস-সম্পৃক্ততার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। হাসপাতালের ভেতরে আটকে পড়া রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হয় কর্মীদের।

কামাল আদওয়ান হাসপাতালে ইসরায়েলি বাহিনীর অভিযান ঘিরে সবচেয়ে গুরুতর অভিযোগের মধ্যে রয়েছে, সেনারা যখন হাসপাতাল ভবন ছেড়ে যাচ্ছিল, তারা বুলডোজার দিয়ে সম্প্রতি হাসপাতালের আঙিনায় অস্থায়ী কবরস্থানে দাফন করা মরদেহগুলো খুঁড়ে বের করেছিল।

হাসপাতালের শিশু বিভাগের প্রধান হোসাম আবু সাফিয়া বলেন, ‘সেনারা বুলডোজার দিয়ে কবর থেকে মরদেহগুলো টেনে বের করে। এরপর সেগুলো বুলডোজার দিয়ে দুমড়েমুচড়ে দেয়। এমন ঘটনা আমি আগে কখনো দেখিনি।’

সিএনএনকে আবু সাফিয়ার সরবরাহ করা ভিডিও ও ছবিতে হাসপাতালের আঙিনায় ছড়িয়ে–ছিটিয়ে থাকা মানুষের দেহাবশেষ দেখা যায়। একই অভিযোগ করেছেন হাসপাতালটির নার্সিং বিভাগের প্রধান ইদ সাব্বাহ ও আরেকজন নার্স আসমা তানতিশ।

আরেকটি ঘটনার বর্ণনা দিয়ে আবু সাফিয়া বলেন, হাসপাতালটিতে নজরদারি করতে ক্যামেরা বেঁধে দিয়ে প্রশিক্ষিত কয়েকটি কুকুর পাঠায় ইসরায়েলি বাহিনী। একটি কুকুর হুইলচেয়ারে চলাফেরা করা এক বৃদ্ধকে ‘আক্রমণ করে এবং কামড় দেয়’। পরে কুকুরটি নিবৃত্ত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০