• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

পানির তলদেশে ‘পারমাণবিক অস্ত্রব্যবস্থার’ পরীক্ষার করেছে উত্তর কোরিয়া

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪

অনলাইন নিউজ ডেস্ক :

পানির তলদেশে ‘পারমাণবিক অস্ত্রব্যবস্থার’ পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের এক যৌথ নৌ মহড়ার প্রতিক্রিয়ায় এ পরীক্ষা চালানো হয়েছে। আজ শুক্রবার উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ খবরটি জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ত্রিদেশীয় এ মহড়া উত্তর কোরিয়ার নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। আর সে কারণে এর জবাব দিতে পিয়ংইয়ং কোরিয়ার ইস্ট সিতে (জাপান সাগর) পানির তলদেশে নির্মাণাধীন ‘হাইল-৫-২৩’ পারমাণবিক অস্ত্রব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। তবে ঠিক কত তারিখে উত্তর কোরিয়া পানির তলদেশে পারমাণবিক অস্ত্রব্যবস্থার পরীক্ষা চালিয়েছে, তা সুনির্দিষ্ট করে জানানো হয়নি।

গত বছর উত্তর কোরিয়া বলেছিল, পানির তলদেশে পারমাণবিক হামলা চালানোর সক্ষমতাসম্পন্ন একটি ড্রোনের বেশ কয়েকটি পরীক্ষা চালিয়েছে তারা। এটি ছিল হাইল-এর ভিন্ন একটি সংস্করণ। কোরীয় ভাষায় হাইল-এর অর্থ হলো সুনামি। উত্তর কোরিয়ার দাবি, হাইল ‘তেজস্ক্রিয় সুনামি’ ঘটাতে সক্ষম। তবে পিয়ংইয়ংয়ের এ ধরনের অস্ত্র আছে কি না, এ নিয়ে বিশ্লেষকেরা সন্দেহ প্রকাশ করে থাকেন।

সম্প্রতি দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান দক্ষিণাঞ্চলীয় জেজু দ্বীপে নৌ মহড়া চালায়। দেশগুলোর দাবি, উত্তর কোরিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে তারা এ মহড়া চালিয়েছে। এতে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসনসহ নয়টি যুদ্ধজাহাজ অংশ নিয়েছিল।

আজ পিয়ংইয়ং বলেছে, এ ধরনের মহড়ার কারণে আঞ্চলিক পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে পড়বে। সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কের আরও অবনতি হতে দেখা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০