• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

২১৭ বার করোনার টিকা নিয়েছেন ৬২ বছর বয়সী এক ব্যক্তি

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ৬ মার্চ, ২০২৪

অনলাইন নিউজ ডেস্ক :

জার্মানিতে ৬২ বছর বয়সী এক ব্যক্তি একবার–দুবার নয়, মোট ২১৭ বার করোনার টিকা নিয়েছেন। চিকিৎসা–সংক্রান্ত পরামর্শ উপেক্ষা করে তিনি নিজে এমন কাজ করেছেন বলে জানান চিকিৎসকেরা।

অদ্ভুত এ ঘটনা বিশ্বখ্যাত ল্যানসেট ইকফেকশাস ডিজিজেস সাময়িকীতে নথিবদ্ধ হয়েছে।

বলা হয়েছে, ওই ব্যক্তি করোনার টিকা কিনেছেন এবং ব্যক্তিগতভাবে তা শরীরে প্রয়োগ করেছেন। ২৯ মাসের মধ্যে একে একে ২১৭ বার টিকা নিয়েছেন তিনি। যদিও তাঁর নাম–পরিচয় প্রকাশ করা হয়নি।

এতবার টিকা নেওয়ার পরও দিব্যি সুস্থ আছেন তিনি। ইউনিভার্সিটি অব এরলানজেন–নুরেমবার্গের গবেষকেরা বলেন, ওই ব্যক্তির শরীরে এর কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। তাঁকে ভুগতে হয়নি।

বিশ্ববিদ্যালয়টির অণুজীববিজ্ঞান বিভাগের ড. কিলিয়ান সোবার বলেন, পত্রিকা পড়ে আমরা এ ঘটনা সম্পর্কে জানতে পারি। পরে আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করি। বিভিন্ন শারীরিক পরীক্ষার জন্য আমরা তাঁকে বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানাই। তিনি খুব আগ্রহ নিয়ে আমাদের ডাকে সাড়া দিয়েছেন।

ওই ব্যক্তি পরে রক্ত ও লালার নমুনা দিয়েছেন। এ ছাড়া গবেষকেরা আগে থেকে জমা থাকা তাঁর হিমায়িত রক্তের নমুনাও পরীক্ষা করে দেখেছেন। গত কয়েক বছরে তাঁর কাছ থেকে রক্তের এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল।

ড. কিলিয়ান বলেন, ‘আমরা নিজেরাই ওই ব্যক্তির কাছ থেকে রক্তের নমুনা নিতে পেরেছিলাম। এ–সংক্রান্ত গবেষণা যখন চলছিল, তখনো তিনি নিজের আগ্রহে করোনার টিকা নিয়েছেন।’

এই গবেষক আরও জানান, করোনার টিকা নেওয়ার পর শরীরের রোগ প্রতিরোধক্ষমতা ঠিক কীভাবে প্রতিক্রিয়া দেখায়, এ–সংক্রান্ত গবেষণায় ওই ব্যক্তির নমুনাগুলো ব্যবহার করা হয়েছে।

প্রমাণ হিসেবে ওই ব্যক্তির কাছ থেকে করোনার টিকার নেওয়ায় ব্যবহৃত ১৩০টি ইনজেকশন জব্দ করেছেন ম্যাগদেবুর্গ শহরের সরকারি কৌঁসুলি। তিনি এ ঘটনায় জালিয়াতি–সংক্রান্ত তদন্ত শুরু করেছেন। কিন্তু ওই ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়নি।

করোনার টিকা সংক্রমণ ঘটাতে পারে না। কিন্তু টিকা নেওয়ার পর রোগের সঙ্গে কীভাবে লড়াই করতে হয়, তা শরীরকে শেখায়। অবাক করা বিষয়, ২১৭ বার টিকা নেওয়ার আগে–পরে ওই ব্যক্তি কখনোই করোনায় আক্রান্ত হননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০