• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
শিরোনাম:
চট্টগ্রাম ও সিলেট বিভাগের শ্রেষ্ঠ পোস্ট মাস্টার হলেন হাজীগঞ্জের খোরশেদ আলম ধার্মিক ছেলে পেলে অভিনয় ছেড়ে বিয়ে করবেন মডেল প্রিয়াঙ্কা হাজীগঞ্জে নিরাপত্তার মধ্যদিয়ে প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব হাজীগঞ্জের মনিনাগে সম্পতিগত বিরোধের জেরধরে হামলা, ৮জন আহত ‘প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে’ মতলব উত্তরে ১০ম গ্রেডের দাবিতে সহকারী শিক্ষকদের মানববন্ধন শাহরাস্তি প্রেসক্লাবের উদ্যোগে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর স্মরণে দোয়া ও মিলাদ শাহরাস্তিতে সেনাবাহিনীর উদ্যোগে বন্যার্তদের মাঝে রবি শস্য বীজ ও নগদ অর্থ প্রদান শেখ হাসিনার জন্মদিন পালনকে কেন্দ্র করে উত্তপ্ত ফরিদগঞ্জ ॥ বিএনপির প্রতিবাদ সমাবেশে বক্তরা ফরিদগঞ্জে শেখ হাসিনার জন্মদিন পালনকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৪

হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাশের হার ৯৪.২৬

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মে, ২০২৪

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :

চলতি বছর হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উপজেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থীদের মধ্যে ৩৬৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৩৪৫ জন। পাশের হার ৯৪.২৬ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ১২ জন। অথচ অন্যান্য বছর অর্ধ-শতাধিকের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে থাকে।

গত বছরও (২০২৩) এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ৫১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ দিকে এ বছর পাশকৃত ৩৪৫ জন শিক্ষার্থীর মধ্যে এ গ্রেড পেয়েছে ৩২৩ জন, এ মাইনাস ৯ জন ও বি গ্রেড ১ এবং অকৃতকার্য হয়েছে ২১ জন শিক্ষার্থী।

উপজেলায় জিপিএ-৫ এর দিক থেকে সেরা অবস্থানে রয়েছে হাজীগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭৪ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ জন, এ গ্রেড ৬৮ জন ও এ মাইনাস ১ জন এবং অকৃতকার্য হয়েছে ৩৮জন।

দ্বিতীয় অবস্থানে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে ৬২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬০ জন। পাশের হার ৯৬.৭৭ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ জন, এ গ্রেড ৫৫ জন, এ মাইনাস ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

ততৃীয় অবস্থানে বলাখাল জে.এন উচ্চ বিদ্যালয় এন্ড কারিগরি কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৯.৫৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ জন, এ গ্রেড ৭৩জন, এ মাইনাস ৪ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

চতুর্থ অবস্থানে রামচন্দ্রপুর ভুইয়া একাডেমি। এ প্রতিষ্ঠান থেকে ২৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ২৭ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ জন, এ গ্রেড ২৬ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

অপর দিকে এ বছর হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ থেকে ৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৪ শতাংশ। এর মধ্যে এ গ্রেড পেয়েছে ৭৭ জন, এ মাইনাস ২ জন ও অকৃতকার্য হয়েছে ৫ জন। এই প্রথম এই প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

হাজীগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় থেকে ২৮ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৬ জন। এর মধ্যে এ গ্রেড ২৪ জন, এ মাইনাস ১ জন, বি গ্রেড ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১