• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাশের হার ৯৪.২৬

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মে, ২০২৪

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :

চলতি বছর হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উপজেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থীদের মধ্যে ৩৬৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৩৪৫ জন। পাশের হার ৯৪.২৬ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ১২ জন। অথচ অন্যান্য বছর অর্ধ-শতাধিকের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে থাকে।

গত বছরও (২০২৩) এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ৫১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ দিকে এ বছর পাশকৃত ৩৪৫ জন শিক্ষার্থীর মধ্যে এ গ্রেড পেয়েছে ৩২৩ জন, এ মাইনাস ৯ জন ও বি গ্রেড ১ এবং অকৃতকার্য হয়েছে ২১ জন শিক্ষার্থী।

উপজেলায় জিপিএ-৫ এর দিক থেকে সেরা অবস্থানে রয়েছে হাজীগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭৪ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ জন, এ গ্রেড ৬৮ জন ও এ মাইনাস ১ জন এবং অকৃতকার্য হয়েছে ৩৮জন।

দ্বিতীয় অবস্থানে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে ৬২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬০ জন। পাশের হার ৯৬.৭৭ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ জন, এ গ্রেড ৫৫ জন, এ মাইনাস ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

ততৃীয় অবস্থানে বলাখাল জে.এন উচ্চ বিদ্যালয় এন্ড কারিগরি কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৯.৫৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ জন, এ গ্রেড ৭৩জন, এ মাইনাস ৪ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

চতুর্থ অবস্থানে রামচন্দ্রপুর ভুইয়া একাডেমি। এ প্রতিষ্ঠান থেকে ২৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ২৭ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ জন, এ গ্রেড ২৬ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

অপর দিকে এ বছর হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ থেকে ৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৪ শতাংশ। এর মধ্যে এ গ্রেড পেয়েছে ৭৭ জন, এ মাইনাস ২ জন ও অকৃতকার্য হয়েছে ৫ জন। এই প্রথম এই প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

হাজীগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় থেকে ২৮ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৬ জন। এর মধ্যে এ গ্রেড ২৪ জন, এ মাইনাস ১ জন, বি গ্রেড ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১