• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাশের হার ৯৪.২৬

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মে, ২০২৪

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :

চলতি বছর হাজীগঞ্জে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উপজেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থীদের মধ্যে ৩৬৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৩৪৫ জন। পাশের হার ৯৪.২৬ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ১২ জন। অথচ অন্যান্য বছর অর্ধ-শতাধিকের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে থাকে।

গত বছরও (২০২৩) এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ৫১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ দিকে এ বছর পাশকৃত ৩৪৫ জন শিক্ষার্থীর মধ্যে এ গ্রেড পেয়েছে ৩২৩ জন, এ মাইনাস ৯ জন ও বি গ্রেড ১ এবং অকৃতকার্য হয়েছে ২১ জন শিক্ষার্থী।

উপজেলায় জিপিএ-৫ এর দিক থেকে সেরা অবস্থানে রয়েছে হাজীগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৭৪ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫ জন, এ গ্রেড ৬৮ জন ও এ মাইনাস ১ জন এবং অকৃতকার্য হয়েছে ৩৮জন।

দ্বিতীয় অবস্থানে হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে ৬২ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬০ জন। পাশের হার ৯৬.৭৭ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪ জন, এ গ্রেড ৫৫ জন, এ মাইনাস ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

ততৃীয় অবস্থানে বলাখাল জে.এন উচ্চ বিদ্যালয় এন্ড কারিগরি কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৯.৫৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ জন, এ গ্রেড ৭৩জন, এ মাইনাস ৪ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

চতুর্থ অবস্থানে রামচন্দ্রপুর ভুইয়া একাডেমি। এ প্রতিষ্ঠান থেকে ২৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ২৭ জন। পাশের হার ৯০.২৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ জন, এ গ্রেড ২৬ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।

অপর দিকে এ বছর হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ থেকে ৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে ৭৯ জন। পাশের হার ৯৪ শতাংশ। এর মধ্যে এ গ্রেড পেয়েছে ৭৭ জন, এ মাইনাস ২ জন ও অকৃতকার্য হয়েছে ৫ জন। এই প্রথম এই প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায়নি।

হাজীগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় থেকে ২৮ জন শিক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৬ জন। এর মধ্যে এ গ্রেড ২৪ জন, এ মাইনাস ১ জন, বি গ্রেড ১ জন ও অকৃতকার্য হয়েছে ২ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০