• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

আবারও পুরোপুরি বন্ধ গাজার মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ১ নভেম্বর, ২০২৩

অনলাইন নিউজ ডেস্ক :

গাজার মোবাইল ফোন ও ইন্টারনেটের সংযোগ আবারও পুরোপুরি বন্ধ করা হয়েছে। গাজা উপত্যকায় ইন্টারনেট ও মোবাইল ফোন নেটওয়ার্কের আন্তর্জাতিক সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে প্যালেস্টাইন টেলিকমিউনিকেশন কোম্পানি (প্যালটেল)। বুধবার প্যালটেল এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে— সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক পোস্টে প্যালটেল ইন্টারনেট ও মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

প্রতিষ্ঠানটি ওই পোস্টে লেখে, ‘আমাদের প্রিয় দেশবাসীর প্রতি— আমরা আন্তরিকভাবে দুঃখিত যে গাজা উপত্যকার যোগাযোগ ও ইন্টারনেটের সংযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে।’

এর আগেও একবার গাজার বিদ্যুৎ, টেলিযোগাযোগ ও ইন্টারনেট-সেবা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। দীর্ঘ সময় বন্ধ থাকার পর গত ২৯ অক্টোবর গাজায় আবারও চালু হয় ইন্টারনেট ও ফোনের সংযোগ।

অবরুদ্ধ ফিলিস্তিন অঞ্চলে ইন্টারনেট ও ফোনের সংযোগ ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছে সেখানে যোগাযোগসেবা দেওয়া প্রতিষ্ঠান প্যালটেল।

অঞ্চলটির ইন্টারনেট, বিদ্যুৎ ও ফোনের সংযোগ বন্ধ করে দেয় ইসরাইল। ফলে যোগাযোগ বিচ্ছিন্নের পাশাপাশি অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে গাজা।

এই অবস্থা আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছিল, অঞ্চলটিতে ইসরাইল যে যুদ্ধাপরাধ চালাচ্ছে, তার প্রমাণ লোপাট, নষ্ট ও আড়াল করার সুযোগ তৈরি হয়েছে এই ইন্টারনেট, ফোনের সংযোগ ও বিদ্যুৎহীনতার কারণে।

এদিকে গাজার ইন্টারনেটহীন পরিস্থিতিতে সহায়তার জন্য এগিয়ে এসেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ও তার প্রতিষ্ঠান স্পেসএক্স। শনিবার টেসলা, স্পেসএক্স ও এক্সের (সাবেক টুইটার) মতো প্রতিষ্ঠানের মালিক ইলন মাস্ক গাজায় আন্তর্জাতিক সংগঠনগুলোকে ইন্টারনেট সরবরাহের ঘোষণা দেন। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক টুইটে এ ঘোষণা দেন।

টুইটে ইলন মাস্ক লেখেন, ‘গাজায় কর্মরত আন্তর্জাতিক সহায়তা সংগঠনগুলোকে ইন্টারনেট সংযোগের সুবিধা দেবে স্টার লিংক।’ এই টুইটের ঘণ্টাখানেক পর তিনি আরও লেখেন— ‘আমরা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক স্বীকৃত সহায়তা গোষ্ঠীগুলোকে সহযোগিতা দেব।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০