• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

রোটারী ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড `এন্ড পোলিও নাউ’ সম্মাননা’ পেলেন রোটা. মাহবুবুর রহমান সুমন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪

চাঁদপুর রোটারী ক্লাবের সেক্রেটারী (২০২৪-২৫), চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (২০২৪) ও দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন রোটারীর ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড লাভ করেছেন। সারা বিশ^ থেকে পোলিও নির্মূলে অবদান রাখায় রোটারী ইন্টারন্যাশনাল জোন ওয়ান-বি (বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া) এর ‘এন্ড পোলিও নাউ’ কো-অর্ডিনেটিং কমিটি থেকে তাকে এই সম্মাননা প্রদান করা হয়।

রোটারী ইন্টারন্যাশনাল জোন ওয়ান-বি (বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া) এর অ্যাসিস্ট্যান্ট রোটারী পাবলিক ইমেজ কো-অর্ডিনেটর রোটারিয়ান মিন্টু ইব্রাহিমের সুপারিশক্রমে ‘এন্ড পোলিও নাউ’ কো-অর্ডিনেটর পিডিজি ইফতেখার আহমেদ বাংলাদেশের ২০ জন রোটারিয়ানকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হচ্ছেন- রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮১ এর পিডিজি রোটা. গোলাম মোস্তফা ও রোটা. লুবনা আফরোজ (গুলশান), রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর ডিস্ট্রিক্ট গভর্নর রোটা. ইঞ্জি. মতিউর রহমান, ডিজিই রোটা. এএইচএম ফায়সাল আহমদ, রোটা. জসিম উদ্দিন চৌধুরী (চেয়ারম্যান, দৈনিক পূর্বকোণ, চট্টগ্রাম), রোটা. আলী হোসেন আকবর আলী (চেয়ারম্যান, বিএসআর গ্রুপ), রোটা. হাবিব মহিউদ্দিন, রোটা. এসকে আজিম পিন্টু (আগ্রাবাদ), রোটা. জালাল উদ্দিন বাবলু (ফেনী সেন্ট্রাল), রোটা. সুদীপ কুমার অ্যাডভোকেট, রোটা. উত্তম দত্ত, রোটা. পিপি সৈয়দ আশরাফ (সিলেট), রোটা. পিপি সাব্বির চৌধুরী (চট্টগ্রাম), রোটা. সিপি মীর নাজমুল আহমেদ রবিন (চট্টগ্রাম সেন্ট্রাল), রোটা. পিপি আশরাফুল আলম আলভী (চট্টগ্রাম এরিস্টোক্রেট), রোটা. পিপি ডা. জাকারিয়া হোসেন (জালালাবাদ), রোটা. পিপি ফারেছ আহমদ চৌধুরী (ই-ক্লাব, সিলেট), চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারী রোটা. দেব দুলাল ভৌমিক, রোটা. মুসলিম উদ্দিন (এডিশনাল ডিআইজি অব পুলিশ, চট্টগ্রাম) ও রোটা. মাহবুবুর রহমান সুমন (চাঁদপুর)।

উল্লেখ্য, ৩৫ বছর যাবত বিশ্বব্যাপী পোলিও নির্মূল করার প্রচেষ্টাকে চালিয়ে যাচ্ছে রোটারী ইন্টারন্যাশনাল। পোলিও নির্মূলের পদক্ষেপ হিসেবে অ্যাডভোকেসি, তহবিল সংগ্রহ, স্বেচ্ছাসেবক নিয়োগ এবং সচেতনতা তৈরিতে কাজ করছে। রোটারীর সদস্যরা ১২২টি দেশের প্রায় ৩ বিলিয়ন শিশুকে এই পক্ষাঘাতজনিত রোগ থেকে রক্ষা করতে ২.২ বিলিয়ন ডলারের বেশি ব্যয় এবং অগণিত স্বেচ্ছাসেবক হিসেবে ভূমিকা রেখেছে।

এদিকে রোটা. মাহবুবুর রহমান সুমন ২০১৬ সালে চাঁদপুর রোটারী ক্লাবের সদস্য হন। এর আগে তিনি ১৯৯০ সালে চাঁদপুর সেন্ট্রাল রোটার‌্যাক্ট ক্লাবের চার্টার মেম্বার (প্রতিষ্ঠাতা সদস্য) হিসেবে রোটারী আন্দোলনে যোগ দেন।

পরে তিনি ঐ ক্লাবের সেক্রেটারী (১৯৯২-৯৩) ও সভাপতি (১৯৯৫-৯৬) এর দায়িত্ব পালন করেন। তিনি দেশে এবং দেশের বাইরে রোটারী-রোটার‌্যাক্ট সম্পর্কিত বিভিন্ন সভা, সেমিনার, সমাবেশ ও সম্মেলনে যোগ দেন।

১৯৯২ সালে ভারতের কলকাতায় অনুষ্ঠিত দক্ষিণ এশীয় রোটার‌্যাক্ট সম্মেলনে-রোটাশিয়া’৯২ এ তিনি ক্লাবের একমাত্র প্রতিনিধি হিসেবে যোগদান করেছিলেন।

চলতি বছর তিনি কলকাতায় রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৯১ এর কন্ফারেন্সেও অংশ নেন। রোটা. সুমন ২০২২-২৩ রোটারীবর্ষে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২, বাংলাদেশের পাবলিক রিলেশন কমিটির কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০২৩-২৪ রোটারীবর্ষে তিনি ডিস্ট্রিক্ট নিউজ পেপার সাপ্লিমেন্টারী কমিটি ও ডিস্ট্রিক্ট জিএমএল টিমের কো-চেয়ার এবং ডিস্ট্রিক্ট সার্জেন্ট-এট-আর্মস হিসেবে দায়িত্ব পালন করছেন।

রোটা. মাহবুবুর রহমান সুমন ২০২২-২৩ রোটারী বর্ষে ডিস্ট্রিক্ট বেস্ট রোটারিয়ানের পুরস্কার অর্জন করেন। ২০২৩ সালের ২৪ জুন কুমিল্লা শহরের ফান টাউনের কনভেনশন হলে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর অ্যাওয়ার্ড সিরিমনিতে তাঁর হাতে ঐ পুরস্কার তুলে দেন তৎকালীন ডিস্ট্রিক্ট গভর্নর রোটা. রুহেলা খান চৌধুরী।
বেস্ট রোটারিয়ানের পুরস্কার ছাড়াও রোটা. মাহবুবুর রহমান সুমন ‘পোলিও ফান্ডে কন্ট্রিবিউশন’ ও ‘ডিস্ট্রিক্ট ইভেন্টে সর্বোচ্চ উপস্থিতি’ ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করেন।

রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন চাঁদপুর থেকে প্রকাশিত দৈনিক ইল্শেপাড়ের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাকালীন চীফ রিপোর্টার এবং দৈনিক চাঁদপুর প্রবাহের সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০০৬ সালে দৈনিক ইল্শেপাড়ের প্রতিষ্ঠালগ্নে যুগ্ম-সম্পাদক হিসেবে যোগ দেন।

এছাড়া তিনি দেশের খ্যাতিমান পত্রিকা প্রথম আলোর কন্ট্রিবিউটর হিসেবেও প্রায় ৩ বছর কাজ করেন। সাংবাদিক সুমন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

চাঁদপুর সরকারি কলেজ থেকে স্নাতক মাহবুবুর রহমান সুমন চাঁদপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি চাঁদপুরের নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠী এবং গুয়াখোলা ক্রীড়া চক্রের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

তিনি বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির একজন আজীবন সদস্য। ছাত্রজীবনে তিনি ৬ বছর ঢাকার তেজগাঁওস্থ নাখালপাড়া উচ্চ বিদ্যালয়ের স্কাউটস দলের নেতৃত্ব দেন এবং চাঁদপুর সরকারি কলেজের বিএনসিসি দলের সদস্য ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০