• বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

হাজীগঞ্জে কৃষিজমির মাটি কাটার অপরাধে ২ জনকে ১ মাসের কারাদণ্ড

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

হাজীগঞ্জে রাতের আঁধারে অবৈধভাবে কৃষিজমির টপসয়েল মাটি কাটার অপরাধে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে ২ ব্যক্তিকে ১ মাস করে কারাদণ্ডাদেশ দিয়েছেন, ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীল।

মঙ্গলবার দিবাগত রাতে তিনি উপজেলার কালোচো উত্তর ইউনিয়নের খোদাই বিলের কৃষি মাঠে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২ ব্যক্তিকে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। দণ্ডাদেশপ্রাপ্ত হলো পৌরসভাধীন মকিমাবাদ এলাকার সাকিব ও পাবনার জেলার কিরণ শেখ।

জানা গেছে, দীর্ঘদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল মাটি কেটে বিক্রি করা হচ্ছে, এমন অভিযোগে মঙ্গলবার দিবাগত রাতে ওই ইউনিয়নের খোদাই বিল কৃষিমাঠ পরিদর্শন করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল।

তিনি অভিযোগের সত্যতা পেয়ে এবং অভিযুক্ত সাকিব ও কিরণ শেখ মাটি কাটার অপরাধ স্বীকার করায় তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে অভিযুক্তদের ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপস শীল বলেন, কৃষিজমির টপসয়েল মাটি কাটা আইনগত অপরাধ। কারণ জমির টপসয়েল মাটি কেটে নিলে ওই জমির উর্বরতা থাকেনা। এতে ফসল উৎপাদন ব্যাপকহারে হৃাস পায় এবং ওই জমি উর্বর হতে অনেক বছর লেগে যায়।

তিনি সর্বসাধারণকে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে। এবং যারা কৃষিজমির উর্বর অর্থ্যাৎ টপসয়েল মাটি কেটে নিচ্ছে, তাদের বিষয়ে ইউএনও’র মোবাইল নম্বরে জানানোর অনুরোধ জানান এবং তথ্যদাতার নাম গোপন রাখার নিশ্চয়তা দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০