• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারে আসলেই কি সুস্বাস্থ্যের অধিকারী ও দীর্ঘায়ু হয় ?

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারে সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যায়, বাড়ে দীর্ঘায়ু। এমন প্রচলিত ধারণা বা বিজ্ঞাপন দেখে নিয়মিত লম্বা সময় মাল্টিভিটামিন ব্যবহার করতে দেখা যায় অনেককেই। তবে সুস্থ থাকা কিংবা দীর্ঘায়ুর ক্ষেত্রে যে এর কোনো ভূমিকা নেই তা এবার জানা গেছে যুক্তরাষ্ট্রের এক গবেষণায়। খবর মেডিকেল নিউজ টুডের।

মাল্টিভিটামিন নিয়মিত ব্যবহার করছে এমন ৪ লাখ মানুষের উপর দুই দশকেরও বেশি সময় ধরে তথ্য বিশ্লেষণ করে এই প্রতিবেদন করেছে তারা।

প্রতিবেদন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩৩% প্রাপ্তবয়স্করা প্রতিদিন মাল্টিভিটামিন গ্রহণ করে, কেননা তারা ধরে নেই এটা ব্যবহার করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে বাড়তে পরে আয়ু ও স্বাস্থ্যকর জীবন। কিন্তু গবেষণায় এমন ধারণা ভুল প্রমাণিত হয়েছে।

এছাড়াও গবেষণায় দেখা গেছে মাল্টিভিটামিন ব্যবহার ক্যান্সারের জাতি বা পারিবারিক ইতিহাসের উপর উল্লেখযোগ্য কোনো প্রভাব ফেলতে পারে না। সেই সঙ্গে নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারকারী প্রাপ্তবয়স্করা দীর্ঘায়ু পেয়েছেন এমন প্রমাণ গবেষণায় গবেষকরা খুঁজে পাননি।

প্রকৃতপক্ষে, যারা প্রতিদিন মাল্টিভিটামিন ব্যবহার করেন তাদের মৃত্যুর ঝুঁকি যারা ব্যবহার করেন না তাদের তুলনায় মাত্র ৪% বেশি। যাকে লম্বা সময় ধরে অনেক টাকা ব্যয় করে মাল্টিভিটামিন ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সুফল বলে বিবেচনা করা যায় না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০