• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

পোল্যান্ডে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২, রুশ হামলা সন্দেহে বাড়ছে উত্তেজনা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
ছবি-এপি।

সম্ভাব্য একটি রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের প্রতিবেশী রাষ্ট্র পোল্যান্ড ভূখণ্ডে বিস্ফোরণে অন্তত দুজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে পোলিশ মিডিয়া এবং বার্তা সংস্থা এপি এ তথ্য নিশ্চিত করেছে।

এ দিনের হামলাকে প্রায় ৯ মাসের রুশ আগ্রাসনের মধ্যে সবচেয়ে মারাত্মক বলে জানিয়েছে কিয়েভ। কিছু ক্ষেপণাস্ত্র পশ্চিমাঞ্চলীয় লিভিভ শহরে আঘাত হেনেছে। শহরটির দূরত্ব পোল্যান্ড সীমান্ত থেকে ৮০ কিলোমিটারেরও কম।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ড। সদস্য দেশগুলোর সম্মলিতি প্রতিরক্ষার বিষয়ে ন্যাটো অঙ্গীকারবদ্ধ। ইচ্ছাকৃত কিংবা দুর্ঘটনাবশত হোক, রাশিয়ার হামলার কারণে সৃষ্ট এই বিস্ফোরণ শঙ্কা বাড়িয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, পোল্যান্ড সীমান্তঘেঁষা পশ্চিম ইউক্রেনে হামলার সময় এটি ঘটে থাকতে পারে। তবে রাশিয়ার ক্ষেপণাস্ত্রই দায়ী ছিল কিনা আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।

পোল্যান্ড ন্যাটো দেশ বলে বিষয়টি যুদ্ধে নতুনমাত্রা যোগ করতে পারে। কারণ ন্যাটোর গঠনতন্ত্রের আর্টিকেল ৫ অনুযায়ী এক সদস্যের ওপর হামলা জোটের সবার ওপর আক্রমণ বলে বিবেচিত হওয়ার কথা। তবে বিষয়টি রাশিয়ার পরিকল্পিত হামলা বলে মনে করা হচ্ছে না।

এ হামলার বিষয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অস্বীকার করে বলেছে, এটি উত্তেজনা বৃদ্ধির লক্ষ্যে ইচ্ছাকৃত উসকানি।

বিশেষজ্ঞরা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি কারা নিক্ষেপ করেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য আন্তর্জাতিক শক্তি বলেছে, কী ঘটেছে তা খতিয়ে দেখছে।

পোল্যান্ডের জাতীয় নিরাপত্তা ব্যুরো এক জরুরি অধিবেশনে বসে। পরে তাদের একটি বিবৃতি দেওয়ার কথা রয়েছে। এর আগে মঙ্গলবার রাতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া তার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলাগুলোর একটি চালায়।

সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১