• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে চেয়ারম্যানকে মারতে গিয়ে দেশীয় অস্ত্রসহ যুবক আটক হাজীগঞ্জ পৌরসভাসহ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম পরিদর্শন করলেন জেলা প্রশাসক কামরুল হাসান ভোটারদের ভোট কেন্দ্রে আনার দায়িত্ব প্রার্থীর আর নির্বাচন সুষ্ঠ করার দায়িত্ব আমাদের-জেলা প্রশাসক কামরুল হাসান শিক্ষার্থীকের শাসন করায় শিক্ষককে মেরে হাসপাতালে পাঠালো অভিভাবক ব্রিজের রেলিং ভেঙ্গে বাস নদীতে, নিহত ৩১ হাজীগঞ্জ স্বর্ণকলি কেজি এন্ড হাই স্কুলের শিক্ষা সফর ও বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ প্রধানমন্ত্রীর ১৫টি নির্দেশনা বাস্তবায়নে দেশের সব পৌরসভার মেয়র ও প্রশাসককে চিঠি প্রতি ইউনিট বিদ্যুতের দাম বাড়ছে ৩৪ পয়সা, সমন্বয় হবে তেলের দামও দ্বাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে বিজয়ীদের চূড়ান্ত তালিকা প্রকাশ সাংবাদিক সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ১০৬ বারের মতো পেছালো

মেঘনা পাড়ে ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের মেঘনা নদীর পশ্চিমে নরহদ্দি চরে তিন ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (১৩ মার্চ) সকাল ১০টার দিকে ওই চরের ক্ষতিগ্রস্থ এলাকায় ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচির আয়োজন করে স্থানীয় এলাকাবাসী, জমির মালিক ও কৃষকরা। মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করে।

গত দুই দশক পূর্ব থেকে এই ইউনিয়নের গরীব কৃষকরা এই চরে ধান, মরিচ, সরিষা, পেঁয়াজ, রসুন, পাট, সয়াবিন, কালো জিরা ও শাকসব্জি উৎপাদন করে আসছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে বরে কৃষকদের অভিযোগ।

কৃষক দুলাল গাজীর ৩ একর জমি এই চরে। তিনি মানববন্ধন কর্মসূচির বক্তব্যে বলেন, এক ফুট মাটি ইটভাটায় বিক্রি হয় ১০টাকা। স্থানীয় কয়েকজন অসাধু ব্যাক্তি তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের নিরীহ কৃষকদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। আমরা এই ধরণের কাজের প্রতিবাদ জানাই।

কৃষক জাহাঙ্গীর বলেন, এই চরে প্রায় ৩০ একর জমি। আমরা কৃষি কাজ করে খাই। আমাদের আর কোন উপায় নেই। আমাদের ফসলি জমি নষ্ট হলে পথে বসতে হবে। সরকারের কাছে আমরা মাটি কাটা বন্ধের দাবী জানাই।

মানববন্ধন কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন কৃষক মালেক গাজী ও রহমান শেখ প্রমূখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১