• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩০ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত মারাত্মক ভুল ছিল: হেনরি কিসিঞ্জার

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ২৭ মে, ২০২৩
হেনরি কিসিঞ্জার -ফাইল ফটো।

ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা যুক্তরাষ্ট্রের মারাত্মক ভুল ছিল বলে মন্তব্য করেছে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার। তিনি বলেন মূলতঃ এ কারণে বর্তমান সংঘাত হচ্ছে।

শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

হেনরি কিসিঞ্জারের মতে, শতাব্দীর পর শতাব্দী ধরে রাশিয়া এই অঞ্চলে একটি উল্লেখযোগ্য প্রভাব উপভোগ করেছে; কিন্তু ইউরোপের প্রতি দেশটির অবস্থান দ্বিধাবিভক্ত ছিল। পশ্চিম থেকে আগত সম্ভাব্য হুমকির বিষয়ে সতর্ক থাকা সত্ত্বেও রাশিয়া তার নিজস্ব উন্নয়নের জন্য পশ্চিমের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী ছিল।

তিনি মনে করেন, এই প্রবল দ্বিধাদ্বন্দ্ব ইউক্রেন সংঘাতের দিকে নিয়ে গেছে।

তিনি আরও বলেন, ‘আমি মনে করি ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার প্রস্তাবটি একটি মারাত্মক ভুল এবং এটি যুদ্ধের দিকে পরিচালিত করেছে। বাইডেন প্রশাসন ‘অনেক কিছু’ সঠিকভাবে করেছে। আমি ইউক্রেনে তাদের সমর্থন করি।

সিনিয়র আমেরিকান রাজনৈতিক ব্যক্তিত্ব জোর দিয়ে বলেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে, ইউরোপে মিত্র দেশগুলোর ওপর একটি রাশিয়ান আক্রমণ ঠেকানোর পরিপ্রেক্ষিতে ইউক্রেন যুদ্ধে জয়ী হয়েছে।’

যদিও তিনি মনে করেন, ‘অন্যান্য বিপদ রয়েছে যা রাশিয়া থেকে তৈরি হতে পারে।’

২৭ মে কিসিঞ্জার তার শতবর্ষ উদযাপন করছেন। মার্কিন ইতিহাসে তিনিই একমাত্র কর্মকর্তা যিনি পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা উভয় দায়িত্ব পালন করেছেন। তিনি মার্কিন কূটনীতির পূর্বসূরি হিসেবে বিবেচিত হন। বিদেশনীতির বিষয়ে তার বাস্তব দৃষ্টিভঙ্গি ১৯৭০-এর দশকে বিস্তৃত পরিসরে ওয়াশিংটনের নীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০