• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

২০০৬ সালের এই দিনে ফাঁসিতে ঝুলিয়ে সাদ্দাম হোসেনের ফাঁসি কার্যকর করা হয়

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

আজ ৩০ ডিসেম্বর। ১৭ বছর আগে এই দিনে ইরাকের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ফাঁসি কার্যকর করা হয়।   ২০০৬ সালের এই দিনে ফাঁসিতে ঝুলিয়ে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

প্রায় ২৪ বছর ইরাকের শাসনক্ষমতায় ছিলেন সাদ্দাম হোসেন। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর অভিযানে তিনি ক্ষমতাচ্যুত হন। যুক্তরাষ্ট্রের দাবি ছিল, সাদ্দামের কাছে গণবিধ্বংসী অস্ত্র আছে। এ ছাড়া সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সঙ্গেও সখ্য রয়েছে তাঁর। তবে এসব দাবি কখনোই প্রমাণ করতে পারেনি মার্কিন সরকার।

সাদ্দামের পতনের পর তাঁকে ১৯৮২ সালে ইরাকের দুজাইল গ্রামে শিয়া সম্প্রদায়ের ১৪৮ জনকে হত্যার অভিযোগে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত করা হয়। এ ঘটনায় আদালতের রায়ে ২০০৬ সালের ৩০ ডিসেম্বর ফাঁসিতে ঝুলিয়ে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সে সময় সাদ্দামের মৃত্যু পরোয়ানা স্বাক্ষর করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী আল-মালিকি। তিনি ২০০৬ সালের মে থেকে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ইরাকের প্রধানমন্ত্রী ছিলেন। তবে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জালাল তালাবানি নীতিগতভাবে সাদ্দামের মৃত্যুদণ্ডের বিরোধিতা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০