• শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৮ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

নেতানিয়াহু যদি যুদ্ধবিরতিতে বাধা হয়ে থাকেন, তা হলে তাকে সরে যেতে হবে : হিলারি ক্লিনটন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪

অনলাইন নিউজ ডেস্ক :

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিশ্বাসযোগ্য নেতা নন বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। তিনি বলেন, নেতানিয়াহুর উচিত ক্ষমতা ছেড়ে দেওয়া।

বুধবার নেতানিয়াহুর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সম্পর্ক নিয়ে জিজ্ঞাসা করা হলে সাবেক ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী এবং ফার্স্টলেডি এসব কথা বলেন।

হিলারি বলেন, আমি মনে করি বাইডেন তার অবস্থান থেকে যা করতে পারতেন তার সব কিছুই করেছেন। ৭ অক্টোবরের পর ইসরাইলি জনগণের বৈধ উদ্বেগের প্রতিক্রিয়া ও মিত্র হিসেবে ইসরাইলের জন্য যা যা করার তা করেছেন। একটি সন্ত্রাসী সংগঠনের হামলার মুখে তিনি ইসরাইলের সঙ্গেই ছিলেন।

তিনি বলেন, নেতানিয়াহুকে ক্ষমতা ছাড়তে হবে। তিনি বিশ্বাসযোগ্য নেতা নন। তার চোখের সামনেই (৭ অক্টোবর) হামলার ঘটনা ঘটেছে। তাকে সরে যেতে হবে। নেতানিয়াহু যদি যুদ্ধবিরতিতে বাধা হয়ে থাকেন এবং পরবর্তী পদক্ষেপের ক্ষেত্রেও যদি তিনি বাধা হন, তা হলে অবশ্যই তাকে সরে যেতে হবে।

হিলারি বলেন, আমি মনে করি এটিও স্পষ্ট যে বাইডেন নেতানিয়াহুকে প্রভাবিত করার জন্য তার যা কিছু করা সম্ভব সবই করছেন।

তবে যুদ্ধে ইসরাইলের আচরণের পক্ষ নিয়ে হিলারি ক্লিনটন বলেন, হামাস এটি শুরু করেছে এবং যুদ্ধের আইন অনুসারে ইসরাইলের আত্মরক্ষা করার অধিকার আছে।

তিনি বলেন, দেখুন রাশিয়া ইউক্রেনের সঙ্গে কী করেছে? হাসপাতাল, স্কুল ধ্বংস করেছে, পুরো শহর মাটির সঙ্গে মিশে দিয়েছে, শিশুদের অপহরণ করেছে। এটি ভয়ঙ্কর। আপনি যখন আগ্রাসী হন, যেমন হামাস ৭ অক্টোবর ও রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে হয়েছিল, আপনি একজন আগ্রাসীর সঙ্গে কী করবেন? আপনাকে তাদের থামাতে হবে।

হিলারি ক্লিনটন বলেন, এটা বলা ন্যায়সঙ্গত যে গাজায় এখনো হামাসের দ্বারা বা ইসরাইলের সামরিক অভিযানের কারণে যেসব বেসামরিক নাগরিক নিহত হচ্ছে, তাদের বিষয়ে হামাস কিছুই ভাবছে না। হামাস ফিলিস্তিনিদের রক্ষার জন্য কিছুই করছে না।

দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরাইল সামরিক অভিযান সম্প্রসারণ করছে যেখানে অনেক ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন— এমন প্রশ্নের জবাবে হিলারি ক্লিনটন বলেন, এটি ভয়ঙ্কর। আমরা চাই যুদ্ধবিরতি হোক। হামাস যদি যুদ্ধবিরতিতে রাজি হয়, তা হলে যুদ্ধবিরতি হবে।

হামাস যুদ্ধবিরতিতে সাড়া দিয়েছে। তবে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের আহ্বান অনুযায়ী বাকি ১৩৬ জিম্মিকে নিঃশর্ত মুক্তি দিতে এবং আত্মসমর্পণ ও নিরস্ত্র হওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০