• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন প্রাবোও সুবিয়ান্তো

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪

অনলাইন নিউজ ডেস্ক :

দুই প্রতিদ্বন্দ্বীকে পেছনে ফেলে ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। গতকাল বুধবার দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, প্রথম দফার ভোটাভুটিতেই প্রেসিডেন্ট হওয়ার জন্য যথেষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছেন এই নেতা। তবে সুবিয়ান্তোর দুই প্রতিদ্বন্দ্বী বলেছেন, তাঁরা নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন।

গত মাসে ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার পরপরই অনানুষ্ঠানিক ভোট গণনায় প্রতিরক্ষামন্ত্রী সুবিয়ান্তো এবং তাঁর ভাইস প্রেসিডেন্ট জিবরান রাকাবুমিং রাকাকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। গতকাল তাঁদের আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। জিবরান রাকাবুমিং রাকা হলেন বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর বড় ছেলে।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশনের চেয়ারম্যান হাসিম আসারি গতকাল বলেন, ৯ কোটি ৬০ লাখেরও বেশি ভোট পেয়ে তাঁরা আনুষ্ঠানিকভাবে জয়ী হয়েছেন। মোট ভোটের ৫৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন তাঁরা, যা প্রথম দফায় সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে যথেষ্ট। আসিয়ারি আরও বলেন, ২০ মার্চ থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

ইন্দোনেশিয়ার নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থী যদি প্রথম দফায় ৫০ শতাংশ ভোট নিশ্চিত না করতে পারেন, তবে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। তবে সুবিয়ান্তো তা এড়াতে পেরেছেন।

নির্বাচনে সুবিয়ান্তোর দুই প্রতিদ্বন্দ্বী হলেন জাকার্তার সাবেক গভর্নর আনিস বাসওয়েদান এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গাঞ্জার প্রানোয়ো। আনিস ২৪ দশমিক ৯ শতাংশ এবং গাঞ্জার ১৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন। আনিস ও গাঞ্জার দুজনই বলেছেন, নির্বাচনে অনিয়ম ও জালিয়াতি নিয়ে সাংবিধানিক আদালতে অভিযোগ জানাবেন তাঁরা।

ইন্দোনেশিয়ায় গত মাসে প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পার্লামেন্ট সদস্য এবং আঞ্চলিক আইনপ্রণেতা নির্বাচনের জন্যও ভোট অনুষ্ঠিত হয়। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ১৬ কোটি ৪০ লাখের বেশি মানুষ ভোট দিয়েছে। অর্থাৎ নির্বাচনে প্রায় ৮০ ভাগ ভোটার উপস্থিতি ছিল।

গতকাল আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার পর ৭২ বছর বয়সী সুবিয়ান্তো জাকার্তায় নিজ বাড়ির সামনে সমবেত সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেন। প্রেসিডেন্ট নির্বাচিত করায় ইন্দোনেশিয়ার জনগণ এবং নিজ দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সুবিয়ান্তো বলেন, ‘কেপিইউ (নির্বাচন কমিশন) আনুষ্ঠানিকভাবে নির্বাচনের যে ফল ঘোষণা করেছে, তাতে আমরা মহান সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি। ইন্দোনেশিয়ার যেসব মানুষ ভোটাধিকার চর্চা করেছেন, তাঁদের সবার প্রতি আমরা আমাদের কৃতজ্ঞতা জানাচ্ছি ও উচ্ছ্বসিত প্রশংসা করছি।’

ইতিমধ্যে বিভিন্ন দেশের নেতারা সুবিয়ান্তোকে অভিনন্দন জানিয়েছেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ এক বিবৃতিতে আশা প্রকাশ করেছেন, সুবিয়ান্তোর নেতৃত্বাধীন ইন্দোনেশিয়ার সঙ্গে জার্মানির কৌশলগত সহযোগিতার সম্পর্ক আরও গভীর হবে।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা বাড়াতে সুবিয়ান্তোর সঙ্গে কাজ করতে প্রস্তুত আছে দেশটি। নির্বাচনে জয়ী হওয়ায় আজ বৃহস্পতিবার সুবিয়ান্তোকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০