• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

মার্কিন আধিপত্য মোকাবিলায় পুতিন ও শি জিনপিংয়ের বৈঠক

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

কাজাখাস্থানে চলছে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে (এসসিও) নিরাপত্তা বিষয়ক শীর্ষ সম্মেলন। এর এক ফাঁকে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বিশ্বজুড়ে মার্কিন আধিপত্যবাদকে মোকাবিলার কৌশল নিয়ে আলোচনা করতেই বুধবার বৈঠকে বসেন এই দুই শীর্ষ নেতা। বৈঠকে সদস্যদেশগুলোর রাষ্ট্রপ্রধানদের মার্কিন আধিপত্যবাদ রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন শি জিনপিং।

এমন একটা সময় নিরাপত্তা নিয়ে এই শীর্ষ সম্মেলন হচ্ছে এমন যখন চীন এবং রাশিয়া তাদের সম্পর্ক আরো জোরদার হছে। গত ২০২২ সালে পুতিনের বেইজিং সফরকালে, চীন ঘোষণা দেয় যে রাশিয়ার সাথে তাদের সম্পর্কে কোনো সীমারেখা থাকবে না। ইউক্রেনে মিত্র রাশিয়ার যুদ্ধের ক্ষেত্রে চীন একরকম নীরবতা পালন করছে।

এই সম্মেলনে দুই দেশই মার্কিনবিরোধী প্রচার চালিয়েছেন। একইসঙ্গে বন্ধুপ্রতিম দেশগুলোর মাঝে সম্পর্ক দৃঢ় করার উপর জোর দিয়েছেন।

পুতিন-শির বৈঠক নিয়ে ক্রেমলিন কর্মকর্তা ইউরি উশাকভ বলেন, ‘আমরা বিশ্বাস করি যে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও), তার সাথে দ্বিতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ব্রিক্স নতুন বিশ্ব ব্যবস্থার প্রধান স্তম্ভ। প্রকৃত অর্থে বহুমাত্রিক বিশ্ব ব্যবস্থা প্রতিষ্ঠার চালিকাশক্তি।’

অন্যদিকে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী টিভিতে শি বলেন, ‘বাহ্যিক হস্তক্ষেপ প্রতিরোধ করার জন্য আমাদের একসাথে কাজ করা উচিত … এবং দৃঢ়ভাবে আমাদের নিজস্ব ভবিষ্যৎ এবং ভাগ্য নিশ্চিত করার পাশাপাশি আঞ্চলিক শান্তি ও উন্নয়নে আমাদের ভূমিকা রাখতে হবে।’ৎ

ব্রিকসের নেতৃত্বে রয়েছে রাশিয়া ও চীন। এর অন্য সদস্যরা হচ্ছে, ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইথিওপিয়া, মিশর, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।

অন্যদিকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) হল একটি আন্তর্জাতিক জোট যা ইউরো-এশিয়া থেকে ৯টি সদস্য রাষ্ট্র এবং ৪টি পর্যবেক্ষক নিয়ে গঠিত। ২৬ এপ্রিল ১৯৯৬ সালে সাংহাই ফাইভ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এটি। দুটি জোটই পশ্চিমা ব্লক বিরোধী হিসেবে পরিচিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০