• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

খান ইউনিসে নতুন করে ইসরায়েলি বাহিনীর হামলা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ২৭ জুলাই, ২০২৪

গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিস এলাকায় নতুন করে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। সেখান থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে তারা। এমন পরিস্থিতিতে প্রাণ বাঁচাতে এলাকাটি ছেড়ে পালাচ্ছেন সবাই। জাতিসংঘের হিসাবে গত সোমবার নতুন করে হামলা শুরুর পর থেকে খান ইউনিস ছেড়েছেন ১ লাখ ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি।

চলতি বছরের শুরুতে খান ইউনিসে ব্যাপক হামলা চালিয়েছিল ইসরায়েল। এরপর দিন কয়েক আগে ইসরায়েলি বাহিনীর জানায়, খান ইউনিস থেকে ইসরায়েলে রকেট ছোড়া বন্ধ করতে পদক্ষেপ নেবে তারা। ওই ঘোষণার পরই নতুন হামলা শুরু করা হয়। খান ইউনিসের যেসব এলাকা নিরাপদ হিসেবে ঘোষণা করা হয়েছিল, সেখানেও হামলা চালানো হচ্ছে।

হামলা শুরুর দিন সোমবার গাজায় হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সেদিন ইসরায়েলের হামলায় খান ইউনিসে ৭০ জন নিহত হন। আহত হন দুই শতাধিক। বুধবার সেখানে উদ্ধার অভিযান চালায় ইসরায়েল। অভিযানে পাঁচ ইসরায়েলির মরদেহ উদ্ধার করা হয় বলে জানিয়েছে দেশটি। এরপরই খান ইউনিস থেকে বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

গতকাল শুক্রবার প্রত্যক্ষদর্শীরা জানান, সেদিনও খান ইউনিসের পূর্বাঞ্চলে তুমুল লড়াই হয়েছে। স্থানীয় নাসের হাসপাতালের চিকিৎসকদের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার গাজার দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে হাসপাতালটিতে অন্তত ১৬ জনের মরদেহ নিয়ে যাওয়া হয়।

এ পরিস্থিতিতে খান ইউনিস থেকে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে ১ লাখ ৮২ হাজার ফিলিস্তিনি পালিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা ওসিএইচএ। সংস্থাটির ভাষ্যমতে, নতুন করে ইসরায়েলের এ পদক্ষেপের মুখে খান ইউনিসে ত্রাণসরবরাহব্যবস্থা ‘অস্থিতিশীল’ হয়ে পড়েছে। সেখানে খাবার ও পয়োনিষ্কাশনের তীব্র সংকট দেখা দিয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০