• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
শাহরাস্তিতে মা-বাবাকে ঘর থেকে বের করে দেয়ায় ছেলে গ্রেফতার এনআইডির সংশোধন আবেদন দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশনা টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিকর সবজি, জেনে নিন উপকারিতা ভাষার মাসে একজন নিরব ভাষাবিদকে হারিয়ে আমরা বাকরুদ্ধ : আক্তার হোসেন আকন হাজীগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হাইমচরে ভ্রাম্যমান আদালতে ৮ জেলের জরিমানা মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে জ্ঞানবাপী মসজিদ চত্বরে পূজা করতে পারবেন হিন্দুরা : এলাহাবাদ হাইকোর্ট পদত্যাগ করেছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ মতলব উত্তরে কৃষি ব্যাংকের ছাদ থেকে নৈশ প্রহরীর মরদেহ উদ্ধার

সোনার বল বা সোনার বুট জেতার জন্য আসিনি এমবাপ্পে

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হলো ফ্রান্স।

রোববার কাতারের আল সুমামাহ স্টেডিয়ামে রাত ৯টায় শুরু হওয়া ম্যাচে ফ্রান্সের জয়ে জোড়া গোল করেন এমবাপ্পে।

বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন ফ্রান্সের এ খেলোয়াড়। রোববার শেষ ষোলোর লড়াইয়ে পোল্যান্ডের বিরুদ্ধে নিজে দু’টি অনবদ্য গোল করেছেন এমবাপ্পে।

এক ম্যাচে দুই গোল করে তিনজন কিংবদন্তিকে টেক্কা দিয়ে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে অন্তত ৯ গোল করায় কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে গেছেন। লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোর থেকে অনেক কম ম্যাচ খেলে বিশ্বকাপ মঞ্চে তাদের থেকেও মুন্সিয়ানা দেখিয়ে ফেলেছেন।

বিশ্বকাপের আসরে সব স্ট্রাইকারই গোল করতে চান। অথচ এমবাপ্পের প্রধান লক্ষ্য গোল করা নয়। দল জিতলেই তিনি খুশি। সোনার বুট দরকার নেই। তার চাই বিশ্বকাপ।

এমবাপ্পে বলেছেন, ‘আমার একটাই স্বপ্ন। বিশ্বকাপ জেতার জন্যই কাতারে এসেছি। সোনার বল বা সোনার বুট জেতার জন্য আসিনি। এর কোনো একটা পেয়ে গেলে অবশ্যই খুশি হব। যদিও এগুলো আমার লক্ষ্য নয়। আমি জিততে এসেছি। ফ্রান্সের জাতীয় দলকে যতটা সম্ভব সাহায্য করতে এসেছি।’

২৩ বছর বয়েসী এমবাপ্পের নিজের দ্বিতীয় বিশ্বকাপে ১১ ম্যাচেই করে ফেললেন ৯ গোল। পাঁচ বিশ্বকাপে রোনালদোর গোল ৮ আর ৪ বিশ্বকাপে মেসির গোল সংখ্যা ৯। এবার বিশ্বকাপে এরমধ্যে ৫ গোল হয়ে গেছে ফরাসি তারকার। গোল্ডেন বুট জেতার দৌড়েও তিনি আছেন সবচেয়ে এগিয়ে। গোলমুখে সবচেয়ে বেশি শট, প্রতিপক্ষের সীমানায় সবচেয়ে বেশিবার বল স্পর্শের রেকর্ডও তার।

খেলা শেষে এমবাপ্পে বলেন, ‘আমি শুধু প্রতিযোগিতা এবং নিজের ফুটবলে মন দিতে চাইছি। যখন কোনো কাজ মন দিয়ে করি, তখন শুধু সেটাই করি। সে জন্য সাংবাদিকদের সঙ্গে বেশি কথাও বলতে চাইছি না এখন। এই প্রতিযোগিতার জন্য পুরো সময় ধরে প্রস্তুতি নিয়েছি। নিজেকে শারীরিক এবং মানসিকভাবে তৈরি করেছি। এই প্রতিযোগিতার জন্য নিজেকে সব রকমভাবে প্রস্তুত করতে চেয়েছিলাম। এবং করেছি।’

রোববার পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে পৌঁছেছে ফ্রান্স। আগামী শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে উঠার লড়াইয়ে নামবে দেশটির খেলোয়াড়রা।

২০১৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের অন্যতম সদস্য ছিলেন এমবাপ্পে। চার বছরে বেড়েছে তার অভিজ্ঞতা। বেড়েছে ফুটবলের ধার। এ বার তিনিই দলের প্রধান অস্ত্র। রাশিয়ার পর কাতার থেকেও বিশ্বকাপ দেশে নিয়ে যেতে চান এমবাপ্পে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯