• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

সোনার বল বা সোনার বুট জেতার জন্য আসিনি এমবাপ্পে

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হলো ফ্রান্স।

রোববার কাতারের আল সুমামাহ স্টেডিয়ামে রাত ৯টায় শুরু হওয়া ম্যাচে ফ্রান্সের জয়ে জোড়া গোল করেন এমবাপ্পে।

বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন ফ্রান্সের এ খেলোয়াড়। রোববার শেষ ষোলোর লড়াইয়ে পোল্যান্ডের বিরুদ্ধে নিজে দু’টি অনবদ্য গোল করেছেন এমবাপ্পে।

এক ম্যাচে দুই গোল করে তিনজন কিংবদন্তিকে টেক্কা দিয়ে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে অন্তত ৯ গোল করায় কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে গেছেন। লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোর থেকে অনেক কম ম্যাচ খেলে বিশ্বকাপ মঞ্চে তাদের থেকেও মুন্সিয়ানা দেখিয়ে ফেলেছেন।

বিশ্বকাপের আসরে সব স্ট্রাইকারই গোল করতে চান। অথচ এমবাপ্পের প্রধান লক্ষ্য গোল করা নয়। দল জিতলেই তিনি খুশি। সোনার বুট দরকার নেই। তার চাই বিশ্বকাপ।

এমবাপ্পে বলেছেন, ‘আমার একটাই স্বপ্ন। বিশ্বকাপ জেতার জন্যই কাতারে এসেছি। সোনার বল বা সোনার বুট জেতার জন্য আসিনি। এর কোনো একটা পেয়ে গেলে অবশ্যই খুশি হব। যদিও এগুলো আমার লক্ষ্য নয়। আমি জিততে এসেছি। ফ্রান্সের জাতীয় দলকে যতটা সম্ভব সাহায্য করতে এসেছি।’

২৩ বছর বয়েসী এমবাপ্পের নিজের দ্বিতীয় বিশ্বকাপে ১১ ম্যাচেই করে ফেললেন ৯ গোল। পাঁচ বিশ্বকাপে রোনালদোর গোল ৮ আর ৪ বিশ্বকাপে মেসির গোল সংখ্যা ৯। এবার বিশ্বকাপে এরমধ্যে ৫ গোল হয়ে গেছে ফরাসি তারকার। গোল্ডেন বুট জেতার দৌড়েও তিনি আছেন সবচেয়ে এগিয়ে। গোলমুখে সবচেয়ে বেশি শট, প্রতিপক্ষের সীমানায় সবচেয়ে বেশিবার বল স্পর্শের রেকর্ডও তার।

খেলা শেষে এমবাপ্পে বলেন, ‘আমি শুধু প্রতিযোগিতা এবং নিজের ফুটবলে মন দিতে চাইছি। যখন কোনো কাজ মন দিয়ে করি, তখন শুধু সেটাই করি। সে জন্য সাংবাদিকদের সঙ্গে বেশি কথাও বলতে চাইছি না এখন। এই প্রতিযোগিতার জন্য পুরো সময় ধরে প্রস্তুতি নিয়েছি। নিজেকে শারীরিক এবং মানসিকভাবে তৈরি করেছি। এই প্রতিযোগিতার জন্য নিজেকে সব রকমভাবে প্রস্তুত করতে চেয়েছিলাম। এবং করেছি।’

রোববার পোল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে পৌঁছেছে ফ্রান্স। আগামী শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে উঠার লড়াইয়ে নামবে দেশটির খেলোয়াড়রা।

২০১৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের অন্যতম সদস্য ছিলেন এমবাপ্পে। চার বছরে বেড়েছে তার অভিজ্ঞতা। বেড়েছে ফুটবলের ধার। এ বার তিনিই দলের প্রধান অস্ত্র। রাশিয়ার পর কাতার থেকেও বিশ্বকাপ দেশে নিয়ে যেতে চান এমবাপ্পে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১