• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৩:১৫ পূর্বাহ্ন

লুহানস্কে বড় ধরণের যুদ্ধ শুরু করেছে রাশিয়া

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

গত দুই সপ্তাহ ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে সেনা ও যুদ্ধ সরঞ্জামাদি নিয়ে জড়ো হচ্ছিল রাশিয়া। ইউক্রেনের সামরিক কর্মকর্তারা সতর্কতাও করছিলেন- পূর্বাঞ্চলের লুহানস্কে যে কোনো সময় আক্রমণ চালানো শুরু করতে পারে রুশ বাহিনী।

আর এমন সতর্কতার মধ্যেই যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিষয়ক পর্যবেক্ষণ সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, রুশ সেনারা লুহানস্কে তাদের পরিকল্পিত বড় হামলা চালানো শুরু করেছে। খবর দ্য গার্ডিয়ানের।

এ বিষয়ে এক বিবৃতির মাধ্যমে সংস্থাটি জানিয়েছেন, এই দিকটায় রাশিয়ার সেনাবাহিনীর তিনটি বড় ডিভিশনে যেভাবে কাজ করছে, সেটি ইঙ্গিত দিচ্ছে হামলা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

সংস্থাটি জানিয়েছেন, রাশিয়ার সেনাদের আটকানোর মতো জনবল ও ক্ষমতা এখন ইউক্রেনীয় সেনাদের নেই। তবুও রুশ সেনারা বড় হামলা চালিয়ে এগিয়ে আসছে।

মার্কিন এ সংস্থাটি আরও জানায়, লুহানস্কের পূর্ব দিকের স্বাতোভে-ক্রেমিন্নার দিকে রাশিয়ার হামলা লক্ষণীয়ভাবে গত সপ্তাহের শেষ দিক থেকে বেড়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর সূত্রের বরাতে যুদ্ধবিষয়ক সংস্থাটি দাবি করেছে, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর অবকাঠামোর ওপর হামলা চালাচ্ছে এবং খারকিভ-লুহানস্ক সীমান্তের দিকে বড় সাফল্য পাচ্ছে, বিশেষ করে কুপিয়ান্সকের স্বাতোভে এবং ক্রেমিন্নার পূর্বদিকে।

এ সপ্তাহের শুরুতে ইউক্রেন জানিয়েছিল, ডনবাস প্রদেশে যুদ্ধরত ইউক্রেনীয় সেনাদের বিচ্ছিন্ন করে দেওয়ার চেষ্টা করছে রাশিয়া। ওই সময়ই তারা জানিয়েছিল, লুহানস্কের দিকে আবারো বিপুল সেনা জড়ো করেছেন রাশিয়ান কমান্ডাররা।

এদিকে গত দুই মাস ধরে ডনবাসের দোনেৎস্কের বাখমুত শহরের দখল নিয়ে তীব্র লড়াই হচ্ছে রাশিয়া এবং ইউক্রেনীয় সেনাদের মধ্যে। বাখমুতের পাশের শহর সোলদার এবং বুহলেদারের নিয়ন্ত্রণ নিয়েও যুদ্ধ করছে দুই পক্ষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০