• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

গবেষণার মাধ্যমে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে: শিক্ষামন্ত্রী

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩

বিশেষ প্রতিনিধি:

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, আমাদের দেশে লোক প্রতিদিন বাড়ছে, কৃষি জমি কমছে। শেখ হাসিনার কারণে আমাদের কৃষি জমির উপর এত গবেষণা হয়েছে এবং হচ্ছে। যে জমিতে আগে এক ফসল হয়েছে, এখন তিন ফসল হয়। আবার যে জমিতে ফসল হয়নি এখন হচ্ছে এবং আগের তুলনায় বহুগুন ফসল উৎপাদন হয়। আর এসব সম্ভব হয়েছে গবেষণা কারণে। বঙ্গবন্ধু কন্যার সে গবেষণার মাধ্যমে আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। কাজেই আমাদেরকে আরো বেশি করে কৃষি এবং পরিবেশ রক্ষার দিকে মন দিতে হবে।

শুক্রবার (২৪ ফেব্রæয়ারি) সন্ধ্যায় চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় প্রিমিয়াম ইকো বøকস লিমিটেড এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের উন্নয়নের সাথে অবকাঠামগত উন্নয়ন দরকার হবে। আমাদের ইট দরকার হবে। ইটের ক্ষেত্রে খুব ভালো পরিবেশে বিকল্প যদি আমাদের থাকে, যেটা তৈরী করতে আমাদের কৃষি জমি নষ্ট হয় না, তাহলে কেন আমরা সেটি গ্রহণ করব না। এটি গ্রহণ করাই সবচাইতে বেশী যুক্তিযুক্ত। আমরা কেউই নিজেদের ভবিষ্যৎ নষ্ট করতে চাই না। আমরা সবাই মিলে সচেনতন হব, সঠিক কাজটি করব। কারণ ইকো বøকস ব্যয় সাশ্রয়িক।

দীপু মনি বলেন, যিনি এই ইকো বøক তৈরী কারখানার উদ্যোগক্তা হেলাল উদ্দিন তিনি একজন জ্যেষ্ঠ সাংবাদিক। তিনি শুধুমাত্র ব্যবসায়িক নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে এটি করেছেন। এখানে একটি ইটভাটা ছিল। এই ইটভাটার যে বিরুপ প্রতিক্রিয় সেটি তিনি দেখেছেন। এই রকম ইটভাটা এখনো সারাদেশে আছে এবং এখনো চলছে। সব জায়গায় যখন এই ইটের ভাটাগুলো পরিবর্তিত হয়ে ইকো বøকস এর মত কারখানায় পরিণত হবে, তখন আমাদের পরিবেশ দূষণের হার অনেক কমে যাবে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা আমাদেরকে স্মার্ট বাংলাদেশ পথ দেখাচ্ছেন। এর জন্য আমাদের সকলকে কাজ করতে হবে। আপনারা সবাই আমার নির্বাচনী এলাকার। বিগত তিন বার আপনারা ভোট দিয়ে আমাকে নির্বাচিত করে কাজ করার সযোগ দিয়েছেন। আমি আপনাদের জন্য কাজ করবার চেষ্টা করছি। আশা করি আগামীতেও আপনাদের পাশে থেকে কাজ করার সুযোগ করে দিবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়াম ইকো বøকস লিমিটেড এর চেয়ারম্যান হেলাল উদ্দিন।

সাংবাদিক এমআর ইসলাম বাবু’র সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চাঁদপুরের জেরা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ সুধীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১