• শনিবার, ১১ মে ২০২৪, ০৫:৫১ অপরাহ্ন
শিরোনাম:
মালদ্বীপের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই সব সেনা সরিয়ে নিয়েছে ভারত শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ রানে জয়, ৪-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ এবার রাফায় বড় ধরনের স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল হাজীগঞ্জে বিয়ের ৪ মাস পর ১০ মাসের সন্তান প্রসব করলেন নববধূ  মতলব উত্তর যুবদলের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ জামান টিপু, হাজীগঞ্জ স্বর্ণকলি হাই স্কুলের পরিচালক আকবর মৃধার স্মরণে শোকসভা রাজারগাঁও ইউনিয়নে আবু সুফিয়ান রানার গণসংযোগ চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর লাইন ক্রু’দের অবস্থান কর্মসূচী ও কর্মবিরতি পালন নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা আজিজ মোহাম্মদসহ ৩ জনের যাবজ্জীবন চট্টগ্রামে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, দুই পাইলটের মধ্যে নিহত একজন

র‌্যাবের সাত কর্মকতা উপর নিষেধাজ্ঞা শিথিল হওয়ার সম্ভাবনা-(ডিজি) এম খুরশীদ হোসেন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাতজন কর্মকর্তার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র, সেটি শিথিল হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন বাহিনীর মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকরা র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা শিথিল করার সম্ভাবনার গুঞ্জনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘সম্ভাবনা আছে’।

র‍্যাব ডিজি বলেন, তারা (যুক্তরাষ্ট্র) যা জানতে চেয়েছিল- তাদের অনেক ভুয়া তথ্য জানানো হয়েছে। মূলত তাদের বিভ্রান্ত করা হয়েছিল। আমরা প্রমাণসহ নথিপত্র সরবরাহ করেছি, তারা সন্তুষ্ট যে ঘটনাগুলো সে রকম ছিল না।

গত (জানুয়ারি) মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফরে এসে র‌্যাবের প্রশংসা করেছেন জানিয়ে খুরশীদ হোসেন বলেন, আমরা শুধু আইনশৃঙ্খলা নিয়ে কাজ করি না, বিভিন্ন মানবিক বিষয় নিয়েও কাজ করি। দেশের সেবা করতে গিয়ে বাহিনীর অনেক সদস্য জীবন দিয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে র‌্যাবসহ এই বাহিনীর সাবেক ও বর্তমান মিলিয়ে সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এ নিষেধাজ্ঞা জারি করে। আইনের শাসন, মানবাধিকার, মৌলিক স্বাধীনতা এবং বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির পথে অবহেলার দায়ে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১