• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম:
হাজীগঞ্জে পানিতে ডুবে বৃদ্ধার মৃত্যু হাজীগঞ্জে চার মামলায় বিএনপি-জামায়াতের ২৫ জন নেতাকর্মী গ্রেফতার বাংলাদেশ ইস্যুতে মন্তব্য করে তোপের মুখে মমতা ব্যানার্জি বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি ৭ দিনের রিমান্ডে খান ইউনিসে নতুন করে ইসরায়েলি বাহিনীর হামলা কবে মোবাইলের ফোর-জি ইন্টারনেট চালু : জেনে নিন সর্বশেষ তথ্য ডেসটিনির ক্ষতিগ্রস্ত গ্রাহকদের অর্থ ফিরিয়ে দিতে গঠিত কমিটি বহাল রাজধানীতে গুলিবিদ্ধ হয়ে হাজীগঞ্জের হান্নানের মৃত্যু অর্থনীতিকে পঙ্গু করে দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে তাণ্ডবলীলা চালানো হয় : প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর

ওয়াশিংটনকে বার্তা দিল পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র ছুড়ে সিউল

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

আবারও দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার কয়েক ঘণ্টা আগে একটি সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরীয় বাহিনী। এর মাধ্যমে পিয়ংইয়ং সিউল ও ওয়াশিংটনকে প্রতিরোধের বার্তা দিল বলে মনে করা হচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, সোমবার ভোরে যৌথ সামরিক মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এর কয়েক ঘণ্টা আগে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

সিউল দাবি করেছে, এ যাবতকালের মধ্যে এটিই হতে যাচ্ছে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া। ১০ দিনব্যাপী এই যৌথ সামরিক মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফ্রিডম শিল্ড’।

কেসিএনএ সোমবার জানিয়েছে, এর আগে উত্তর কোরীয় নেতা কিম জং উন একাধিক অস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র তদারকি করেছেন। সেই সঙ্গে সেনাবাহিনীকে প্রতিপক্ষের উন্মত্ত যুদ্ধের প্রস্তুতিমূলক পদক্ষেপ প্রতিহত করার প্রচেষ্টা জোরদার করার নির্দেশ দিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ মার্কিন সাম্রাজ্যবাদী এবং দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনীর বিরুদ্ধে পিয়ংইয়ংয়ের প্রতিরোধ গড়ার প্রমাণ। এ ছাড়া পরমাণু ওয়ারহেড দিয়ে পরীক্ষা করা ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো সজ্জিত করা উত্তর কোরিয়ার লক্ষ্যের অন্তর্ভুক্ত বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, পিয়ংইয়ং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সামরিক মহড়াকে আক্রমণের মহড়া হিসেবে দেখে থাকে। এ অবস্থায় দেশটির যুক্তি হলো— পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি তাদের আত্মরক্ষার জন্য প্রয়োজনীয়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১