• শনিবার, ২২ জুন ২০২৪, ১০:২৬ অপরাহ্ন
শিরোনাম:
বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী ও কলার হস্তান্তর এবার মুসলিম অধ্যুষিত দেশে নিষিদ্ধ হচ্ছে হিজাব পরিধান মৃতের সংখ্যা বেড়েছে : হজ পালন করতে গিয়ে সৌদিতে ৩৫ বাংলাদেশির মৃত্যু দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা ছাগল কাণ্ড : সেই মতিউর রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরিচালক পদেও রয়েছেন নিষিদ্ধ জালে মাছ ধরায় ৬ জেলে গ্রেপ্তার মৌসুমেও মেঘনায় মিলছে না কাঙ্খিত ইলিশ, উঠছে না জেলেদের জ্বালানি খরচ চাঁদাবাজির অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নে জাতীয় শ্রমিক লীগের আহবায়ক কমিটি গঠন

তীব্র অর্থ সংকটে মাত্র ৩ দিনের মাথায় যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংক বন্ধ ঘোষণা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

অর্থ সংকটে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের মত বড় বিপর্যয়ের তিন দিনের মধ্যে আরেকটি ব্যাংকের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার নিউইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ ঘোষণা করে এর নিয়ন্ত্রণ নেয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। ফলে এক যুগের ব্যবধানে তৃতীয় বড় পতন দেখল যুক্তরাষ্ট্রের ব্যাংক খাত।

নিউইয়র্কের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল সার্ভিস বলছে, গত বছরের শেষ নাগাদ সিগনেচার ব্যাংকের সম্পদ ছিল ১১০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। আমানতের পরিমাণ ছিল ৮৮ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। হঠাৎ করে এই ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণায় বিপাকে পড়েছেন আমানতকারীরা।

রয়টার্স জানিয়েছে, সিগনেচার ব্যাংক কোম্পানির ম্যানহাটনের সদর দপ্তরে রোববার মিটিংয়ের জন্য জড়ো হতে দেখা যায় কর্মকর্তাদের। সেসময় কাউকে ইতালীয় রেস্তোরাঁ কারমাইনে খাবার এবং স্টারবাকসের কফির অর্ডার দিতেও দেখা যায়। এরপর ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণা হলে ধীরে ধীরে লোকজনকে সেখান থেকে বের হয়ে আসতে দেখা যায়।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, সিগনেচার ও সিলিকন ভ্যালি ব্যাংকের সকল আমানতকারীদের অর্থ ফেরতের ব্যবস্থা করা হবে এবং করদাতাদেরও কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে না।

এর আগে শুক্রবার সিলিকন ভ্যালির কার্যক্রম বন্ধ ঘোষণা করে নিয়ন্ত্রণ নেয় এফডিআইসি, যা যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে দ্বিতীয় বড় পতন। গত ডিসেম্বরের শেষ পর্যন্ত এ ব্যাংকটির সম্পদ ছিল প্রায় ২০৯ বিলিয়ন ডলারের এবং আমানত ছিল ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রে ব্যাংক ধসের ঝাঁকুনি লেগেছে ইউরোপেও। ডয়েচে ব্যাংক, বাংকো সাবাদেলসহ ইউরোপের বেশ কিছু ব্যাংকের শেয়ার দরে ধস নেমেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০