• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:১১ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

তীব্র অর্থ সংকটে মাত্র ৩ দিনের মাথায় যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংক বন্ধ ঘোষণা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

অর্থ সংকটে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের মত বড় বিপর্যয়ের তিন দিনের মধ্যে আরেকটি ব্যাংকের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার নিউইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ ঘোষণা করে এর নিয়ন্ত্রণ নেয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। ফলে এক যুগের ব্যবধানে তৃতীয় বড় পতন দেখল যুক্তরাষ্ট্রের ব্যাংক খাত।

নিউইয়র্কের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল সার্ভিস বলছে, গত বছরের শেষ নাগাদ সিগনেচার ব্যাংকের সম্পদ ছিল ১১০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। আমানতের পরিমাণ ছিল ৮৮ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। হঠাৎ করে এই ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণায় বিপাকে পড়েছেন আমানতকারীরা।

রয়টার্স জানিয়েছে, সিগনেচার ব্যাংক কোম্পানির ম্যানহাটনের সদর দপ্তরে রোববার মিটিংয়ের জন্য জড়ো হতে দেখা যায় কর্মকর্তাদের। সেসময় কাউকে ইতালীয় রেস্তোরাঁ কারমাইনে খাবার এবং স্টারবাকসের কফির অর্ডার দিতেও দেখা যায়। এরপর ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণা হলে ধীরে ধীরে লোকজনকে সেখান থেকে বের হয়ে আসতে দেখা যায়।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, সিগনেচার ও সিলিকন ভ্যালি ব্যাংকের সকল আমানতকারীদের অর্থ ফেরতের ব্যবস্থা করা হবে এবং করদাতাদেরও কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে না।

এর আগে শুক্রবার সিলিকন ভ্যালির কার্যক্রম বন্ধ ঘোষণা করে নিয়ন্ত্রণ নেয় এফডিআইসি, যা যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে দ্বিতীয় বড় পতন। গত ডিসেম্বরের শেষ পর্যন্ত এ ব্যাংকটির সম্পদ ছিল প্রায় ২০৯ বিলিয়ন ডলারের এবং আমানত ছিল ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রে ব্যাংক ধসের ঝাঁকুনি লেগেছে ইউরোপেও। ডয়েচে ব্যাংক, বাংকো সাবাদেলসহ ইউরোপের বেশ কিছু ব্যাংকের শেয়ার দরে ধস নেমেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১