• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

টাইটানিকের ধ্বংসাবশেষে নেকলেসের আবিষ্কার

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ২৯ মে, ২০২৩

টাইটানিকের ধ্বংসাবশেষে ১০০ বছরেরও বেশি সময় ধরে অদেখা একটি নেকলেস আবিষ্কৃত হয়েছে। গার্নসি-ভিত্তিক গভীর-সমুদ্র ম্যাপিং ফার্ম ম্যাগেলান প্রাক-ঐতিহাসিক হাঙ্গর মেগালোডনের দাঁত সমন্বিত সোনার গহনার ছবি ধারণ করেছে।

টাইটানিকের প্রথম পূর্ণ আকারের ডিজিটাল স্ক্যানের অংশ হিসেবে নেকলেসটির একটি ছবি তোলা হয়েছিল।

ম্যাগেলানের প্রধান নির্বাহী রিচার্ড পারকিনসন বলেছেন যে আবিষ্কারটি “শ্বাসরুদ্ধকর”। সূত্র : বিবিসি, আল-জাজিরা

দলটি বলেছে যে যুক্তরাজ্য-মার্কিন চুক্তির কারণে এটিকে নেকলেসটি স্পর্শ করার অনুমতি দেওয়া হয়নি যা ধ্বংসাবশেষ থেকে প্রত্নবস্তু অপসারণ করতে বাধা দেয়।

ম্যাগেলান বলেছিলেন যে জাহাজটি ডুবে যাওয়ার সময় জাহাজটিতে থাকা ২,২০০ যাত্রীর পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নেকলেসটির মালিককে সনাক্ত করার চেষ্টা করা হবে।

যাত্রীদের ফুটেজ, বিশেষ করে তাদের মুখ এবং তারা জাহাজে চড়ার সময় যে পোশাক পরেছিল, প্রকল্পের অংশ হিসাবে বিশ্লেষণ করা হবে।

স্ক্যানটি গত গ্রীষ্মে ম্যাগেলান এবং আটলান্টিক প্রোডাকশন দ্বারা করা হয়েছিল, যারা প্রকল্পটি সম্পর্কে একটি তথ্যচিত্র তৈরি করছে।

ডুবোজাহাজ, একটি বিশেষজ্ঞ জাহাজে একটি দল দ্বারা দূরবর্তীভাবে নিয়ন্ত্রিত, ধ্বংসাবশেষের দৈর্ঘ্য এবং প্রস্থ জরিপ করতে ২০০ ঘন্টারও বেশি সময় ব্যয় করেছে।

তারা প্রতিটি কোণ থেকে ৭০০,০০০ এরও বেশি ছবি নিয়েছে, একটি সঠিক ৩উ পুনর্গঠন তৈরি করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০