• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

কৃষিতে প্রযুক্তির ব্যবহার বর্তমান সরকারের বড় সাফল্য-ফায়েত আহমদ সিদ্দিকী

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
মতলব উত্তরে চলতি রোপা আমন ধানের সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনীর শস্য কর্তন পরিদর্শন করেন, চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাফায়েত আহমদ সিদ্দিকীসহ অতিথিবৃন্দ।

মনিরুল ইসলাম মনির:
মতলব উত্তর উপজেলা কৃষি অফিসের উদ্যোগে খরিপ-২ মৌসুমে কৃষি প্রনোদোনা কর্মসূচীর আওতায় চলতি রোপা আমন ধানের সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনীর শস্য কর্তন উদ্বোধন করা হয়েছে।

রবিবার দুপুরে উপজেলার গজরা ইউনিয়নের আমুয়াকান্দি গ্রামে এই সমলয় পদ্ধতিতে ধান চাষের শস্য কর্তন উদ্বোধন করা হয়।

মতলব উত্তর উপজেলা নিবার্হী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাফায়েত আহমদ সিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা সাইফুল হাসান আলামিন।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহনাজ আক্তার ও শাহ আল ফারুকীর যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা ফয়সাল মোহাম্মদ আলী, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বীথি রাণী দাস, গজরা ইউপি সদস্য মো. জাহিদ হোসেন।

মতলব উত্তরে চলতি রোপা আমন ধানের সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনীর শস্য কর্তন উদ্বোধন করেন, চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাফায়েত আহমদ সিদ্দিকী।

আলোচনা সভায় বক্তারা বলেন, ৮৮জন কৃষকের ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে আমন চাষাবাদ করা হয়। এই পদ্ধতিতে ব্রি ধান-৮৭ চাষ করে কৃষক ভাল ফলন পেয়েছে।

ড. সাফায়েত আহমদ সিদ্দিকী বলেন, মানুষ বাড়লেও বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে হবে। কৃষি মন্ত্রণালয়ের এমন উদ্যোগে মতলব উত্তর উপজেলায় প্রথমবারের মতো উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু করা হয়েছে। তিনি আধুনিক যন্ত্রের ব্যবহার বৃদ্ধির মাধ্যমে কৃষিতে বিপ্লব ও স্বয়ংসম্পূর্ণতা বজায় রাখতে সকলকে আহবান জানান।

ড. সাফায়েত আহমদ সিদ্দিকী আরো বলেন, শ্রমিকের অভাবে দ্রুত ফসল কাটতে না পেরে অনেক সময় বিনষ্ট হয়েছে কৃষকের পরিশ্রমের ফসল। তবে এখন আর সেই দিন নেই। ধান রোপণ থেকে শুরু করে কাটা মাড়াই পর্যন্ত সব কিছুই এখন যন্ত্রের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। যার মাধ্যমে কৃষক দ্রুত ফসল তুলতে পারছেন অন্যদিকে চাষাবাদ খরচও সাশ্রয় হয়েছে। আর এই সুবিধা সৃষ্টি করেছে বর্তমান সরকার। ভর্তুকির মাধ্যমে কৃষকের মাঝে যন্ত্রপাতি পৌঁছুনোর মাধ্যমে কৃষিতে এক নতুন দুয়ার উন্মোচন হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০