• বুধবার, ১১ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

শীতের সকালে লেপ-কাঁথা ছেড়ে ঘুম থেকে জেগে উঠার কৌশল জেনে নিন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪

অনলাইন নিউজ ডেস্ক :

দেখতে দেখতে শীত বোধয় চলে এসেছে, এর মধ্যেই শীতের কিছুটা আমেজ টের পাওয়া যাচ্ছে। সকাল হলেই হিম হিম শীতের একটা চাদর যেন জড়িয়ে ধরে চারপাশ, আলসেমি আড়মোড়া ভাঙে দেহ-মনের আনাচে কানাচে। এছাড়াও শীতের সকালের একফাঁলি মিষ্টি রোদের আলতো ছোঁয়া ঘুমের আড়ষ্টতা যেনো আরো বাড়িয়ে দেয়। উঠতে মন চায়না লেপ-কাঁথা ছেড়ে। কিন্তু সব ফেলে তাই আবারও ছুটে যেতে হয় জীবনের নানান গন্তব্যে।

দেরি করে ঘুম থেকে উঠে দৌড়ঝাঁপ করা ছাড়া গতি নেই। একটু সকালে ঘুম থেকে উঠতে পারলেই সব কাজ সময় মতো গুছিয়ে করার অনেকটাই সময় পাওয়া যায়। জেনে নিন সকাল সকাল ঘুম থেকে উঠার কিছু উপায়।

১. সকালটা শুরু হোক উষ্ণ কোন পানীয় পানের মাধমে। এক কাপ রঙ চা, গ্রিন টি, আধা গ্লাস দুধ, মধু চা, পুদিনা চা, আদা চা ইত্যাদি যে কোন কিছুই হতে পারে আপনার সঙ্গী। তবে হ্যাঁ, খালি পেটে নয় কিন্তু। চা পানের পুর্বে অবশ্যই বিস্কিট বা মুড়ির মত হালকা কিছু খেয়ে নিন। আর চায়ে এক চামচ মধু যোগ করলে তা আপনাকে ভেতর থেকে যোগাবে এনার্জি ও উত্তাপ।

২. শীতের সকাল মানেই বিছানায় গড়াগড়ি, এমনটা ভেবে থাকলে খুব ভুল করছেন আপনি। বরং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে জেগে উঠুন সকাল সকাল। সেক্ষেত্রে শরীরটা আবারও ঝরঝরে করে তুলতে বেশ অনেকটা সময় পাবেন, পড়িমরি করে কর্মক্ষেত্রে ছুটতে হবে না। জেগে উঠুন সকাল সকাল, দেহ-মনকে চাঙা করতে কাজের ফাঁকে ফাঁকে সেরে নিতে পারেন হালকা ব্যায়াম। সারাটা দিন ভালো কাটবে

৩. সকাল সকাল ঠাণ্ডা পানি দিয়ে হাত-মুখ না ধুয়ে বেছে নিন উষ্ণ পানিকে। উষ্ণ পানির ব্যবহার সকাল সকাল আপনাকে সতেজ করে তুলবে। সারাদিন বাইরে থাকার পরিকল্পনা থাকলে সকালেই গোসলের পর্ব সেরে নিন। আলসেমি তো পালিয়ে যাবেই, দেহ-মন হয়ে উঠবে একদম ঝরঝরে। তবে হ্যাঁ, ঠাণ্ডা পানির ব্যবহারে কিন্তু আবার হিতে বিপরীতও হতে পারে!

৪. এত চমৎকারভাবে দিনের শুরু করছেন আপনি, এখন নিজের জন্যে একটু পুরস্কারের ব্যবস্থা না থাকলে কি চলে? শীতের মৌসুমে নাস্তায় আনা যায় হরেক রকমের বৈচিত্র্য। নানান রকম মৌসুমি সবজি দিয়ে ভাজি, সাথে রুটি-পরোটা-সবজি-ডাল ইত্যাদি তো আছেই। আরও থাকতে পারে হরেক রকমের পিঠা-পায়েস, মৌসুমি আরও নানান খাবার। সকালে চমৎকার একটি নাস্তা সারাদিন আপনার এনার্জি রাখবে অটুট।

৫. সকাল সকাল সবুজ প্রকৃতির স্পর্শ মনের সকল কালিমা মুছে দেয়, শরীর থেকে মুছে দেয় ক্লান্তির ছাপ। বাড়িতে গড়ে তুলতে পারেন নিজের ছোট্ট একটি বাগান। শীতের ফুল ও সবজি দিয়ে ভরে তুলতে পারেন বারান্দাগুলো। সকাল বেলা খানিকটা সময় ব্যয় করুন এখানে, নিঃশ্বাস নিন বুক ভরে। নিজের বাড়িতে গাছপালা লাগাবার সুযোগ না থাকলে চলে যেতে পারেন কোন পার্কে। সবুজের মাঝে খানিকক্ষণ শরীরচর্চা না হয় সেরেই আসুন।

কেবল বয়স হলেই নিজের শরীরের যত্ন করতে হবে, এটি খুব ভুল কথা। নিজের পরিচর্যা করুন খুব অল্প বয়স থেকেই, সুস্থ থাকবেন বহুকাল। -সংগ্রহীত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০