• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

পরমাণু অস্ত্র নিয়ে পুতিনের হুমকি

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২
পরমাণু অস্ত্র নিয়ে পুতিনের হুমকি
ছবি-সংগৃহিত।

যুদ্ধে রাশিয়া আগে পরমাণু অস্ত্র ব্যবহার না করার যে নীতি গ্রহণ করেছিল, তা থেকে তার দেশ সরে আসতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি চলতি সপ্তাহে এ নিয়ে দ্বিতীয়বারের মতো একই আভাস দিলেন। বিশ্বে পারমাণবিক যুদ্ধের ‘ক্রমবর্ধমান’ হুমকির বিষয়ে সতর্ক করার কয়েক দিন পর এ কথা জানালেন প্রেসিডেন্ট পুতিন। খবর সিএনএনের।

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে গত শনিবার এক সংবাদ সম্মেলনে পুতিন এ কথা বলেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের রণকৌশলে একতরফা পারমাণবিক হামলার বিষয়টি রয়েছে। নথিতে এটিকে একটি প্রতিরোধমূলক আঘাত হিসেবে উল্লেখ করা আছে। আমাদের এটি নেই। অন্যদিকে আমরা আমাদের কৌশলে প্রতিশোধমূলক হামলার বিষয়টি রেখেছি।

এর আগে বুধবার পুতিন বলেছিলেন, রাশিয়া কোনো অবস্থায় এ ধরনের অস্ত্র ব্যবহার করবে না— এ ধারণার অর্থ এটি নয় যে মস্কো হামলার শিকার হয়েও এটি ব্যবহার করবে না।

কারণ আমাদের ভূখণ্ডে কোনো হামলা আসন্ন হয়ে উঠলে এ অস্ত্র ব্যবহারের সম্ভাবনা দেখা দেবে।

বিশকেকে পুতিন শনিবার আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার বন্ধের সম্ভাবনাকে বাদ দেওয়া হয়নি; অথচ রাশিয়ার নীতি হলো, একেবারে নিরুপায় হয়ে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করা।

তিনি আরও বলেন, যদি সম্ভাব্য প্রতিপক্ষ এ ধারণা পোষণ করে যে প্রতিরোধমূলক হামলার ওই তত্ত্বকে তারা বাস্তবে ঘটিয়ে দেখাবে, যেমনটি আমরা ধারণা করি না, তবে এ হুমকি আমাদের ভাবিয়ে তুলবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন আগে বলেছিল, যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের পরিণতি সম্পর্কে মস্কোকে সর্বোচ্চ সতর্ক করা হয়েছে।

পুতিন এমন সময় এসব কথা বললেন, যখন ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান চলতে চলতে শীত এসে পড়েছে। পাশাপাশি ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে রাশিয়া অব্যাহতভাবে গোলাবর্ষণ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১