• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

সিরিয়া থেকে ১০ হাজার কোটি টাকার সম্পদ চুরি করেছে যুক্তরাষ্ট্র দাবী চীনের

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ২ জানুয়ারি, ২০২৩
ছবি-সংগৃহিত।

সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল ও গম চুরির নিন্দা জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান বলেন, শীতের হাত থেকে বাঁচার জন্য মার্কিন সেনারা সম্প্রতি নতুন করে সিরিয়া থেকে তেল চুরি করেছে। খবর সানা ও সিনহুয়ার।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে গত বৃহস্পতিবার একদিনেই অন্তত ৫৪টি ট্যাংকার বোঝাই করে তেল উত্তর ইরাকের মার্কিন ঘাঁটিতে পাঠানো হয়েছে।

ঝাউ লিজিয়ান বলেন, সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন অবৈধ। এসব সেনা সিরিয়া থেকে যেসব তেল এবং খাদ্যশস্য নিয়ে যাচ্ছে তাও অবৈধ। মার্কিন সেনা সিরিয়ার ওপর যে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে আছে সেটিও অবৈধ।

তিনি সিরিয়া সরকারের দেয়া তথ্য উল্লেখ করে বলেন, ২০১১ সাল থেকে চলতি বছরের মাঝামাঝি সময় পর্যন্ত মার্কিন সেনারা যে সম্পদ চুরি করেছে তার মূল্যমান ১০ হাজার কোটি ডলার।

চীনা মুখপাত্র বলেন, আমেরিকা আন্তর্জাতিক আইন ও নিয়ম-কানুন লঙ্ঘন করে চলছে অথচ তারা অন্যদের আন্তর্জাতিক আইনশৃঙ্খলা মেনে চলার সবক দিচ্ছে।

বাস্তবতা হচ্ছে আমেরিকা যখন আইনের কথা বলে তখন তারা নিজেদের স্বার্থ উদ্ধার এবং খবরদারি অব্যাহত রাখার অজুহাত খুঁজে পাওয়ার চেষ্টা করে।

ঝাউ লিজিয়ান আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে মার্কিনিরা বোকা মনে করলে ভুল করবে। তারা সব কিছুই পর্যবেক্ষণ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০