• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

ভূমি কম্পের ৯০ ঘণ্টা নবজাতক ও মা জীবিত উদ্ধার

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩
ভূমি কম্পের ৯০ ঘণ্টা নবজাতক ও মা জীবিত উদ্ধার
ফাইল ছবি।

আন্তর্জাতিক ডেস্ক:

শক্তিশালী ভূমিকম্পের প্রায় ৯০ ঘণ্টা পর তুরস্কের দক্ষিণাঞ্চলে ধ্বংসস্তূপ থেকে এক নবজাতক ও তার মাকে জীবিত উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির। আজ শুক্রবার দক্ষিণাঞ্চলীয় হাদায় প্রদেশের একটি বিধ্বস্ত ভবন থেকে ইয়াজিজ নামের ১০ দিন বয়সী ওই শিশুকে উদ্ধার করেন উদ্ধারকর্মীরা।

উদ্ধারের পর ইয়াজিজকে কম্বলে মুড়িয়ে চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সের দিকে নিয়ে যাওয়া হয়। আর তার মাকে স্ট্রেচারে করে ওই বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে বের করে আনা হয়।

তুরস্ক ও সিরিয়ায় স্মরণকালের এ ভয়াবহ ভূমিকম্পে এখনো হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। তবে উদ্ধারকর্মীরা বলছেন, ঠান্ডা আবহাওয়ার কারণে ধ্বংসস্তূপে আটকাপড়াদের জীবিত উদ্ধারের সম্ভাবনা কমে যাচ্ছে।

গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্ব ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পনটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার। এর পরে অনেকটি আফটারশক হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত শেষ খবর পর্যন্ত ভূমিকম্পে দেশ দুটিতে মোট ২১ হাজার ৫১ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে তুরস্কের ১৭ হাজার ৬৭৪ জন ও সিরিয়ার তিন হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দুই দেশে কয়েক হাজার মানুষ আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

দাতব্য সংস্থাগুলো বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে, বিশেষ করে সিরিয়ায়। অনুসন্ধান ও উদ্ধারকারীরা ধসে পড়া হাজার হাজার ভবনের ধ্বংসস্তূপের মধ্যে কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু প্রচণ্ড ঠান্ডায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। পাশাপাশি আফটারশকের শঙ্কাও রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১