• বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধীক মুসল্লির জুমাতুল বিদা আদায়

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

প্রচণ্ড গরম উপেক্ষা করে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে একসাথে লক্ষাধিক মুসল্লী জুম’আতুল বিদা’র নামাজ আদায় করেছে। শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এ মসজিদে নামাজ পড়তে আসে। সকাল ১০টার মধ্যেই বিশাল মসজিদের প্রথম ও দ্বিতীয় তলায় কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।

দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদের নির্বিঘ্নে নামাজ আদায় করতে মসজিদ কর্তৃপক্ষ মসজিদের মাঠ, আহমাদিয়া আলিয়া মাদ্রাসা মাঠ ও ভবন, কওমী মাদ্রাসা ভবন, হাজীগঞ্জ টাওয়ার, রজনীগন্ধ্যা মার্কেট, হাজীগঞ্জ প্লাজা, বিজনেস পার্ক, প্রাইম ব্যাংক ভবন, সাবেক পৌরসভার উপরে বিশাল জামায়াতের আয়োজন করা হয়। এ সব ভবন সাড়ে ১২টার মধ্যেই ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে পরিপূর্ণ হয়ে যায়। জুময়ার নামাজের আযানের পর বয়ান পেশ করেন হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি আবদুর রউফ।

দুপর ১টায় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক স্টেশন রোডের সম্মুখ থেকে শুরু করে পূর্ব বাজারস্থ বড় ব্রীজ পর্যন্ত মুসল্লীদের নামাজের কাতার ছড়িয়ে পড়ে। এ সময় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে সকল প্রকার যানবাহন চলা-চল বন্ধ হয়ে যায়। প্রখর রৌদ্রে প্রচণ্ড গরম উপেক্ষা করে মুসুল্লীগন, মাঠ ও মহাসড়কে নামাজ আদায় করে। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করেন মসজিদের পেশ ইমাম ও খতিব আলহাজ¦ মুফতি আব্দুর রউফ। মোনাজাতের সময় আমিন আমিন ধ্বনীতে আকাশ-বাতাস মূখরিত হয়ে উঠে। এ সময় আল্লাহর দরবারে পানা’হ চেয়ে জুম’আতুল বিদা’র মোনাজাতে মুসুল্লীদের কান্নায় আকাশ-বাতাস ভারি হয়ে উঠে।

জনশ্রুতি আছে যে, হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে এশিয়া মহাদেশের সর্ববৃহত জুময়াতুল বিদার জামায়াত অনুষ্ঠিত হয়। এজন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এ মসজিদে জুময়াতুল বিদার জামায়াত আদায় করতে এসে থাকেন।

জুমাতুল বিদা’র জামায়াতের প্রস্তুতি ও জুমাতুল বিদা’র জামায়াত প্রসঙ্গে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের মোতাওয়াল্লী প্রিন্স শাকিল আহমেদ বলেন, আলহামদুলিল্লাহ প্রখর রৌদ্র, আর প্রচণ্ড গরম উপেক্ষ করে বিশাল জামায়াতে নামাজ আদায় করেছি। অন্যান্য বছরের চেয়ে এবার জুম’আতুল বিদা’র নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার ফলে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে নামাজ আদায় সম্পন্ন হয়েছে।

এ সময় পৌরসভা, থানা প্রশাসন, বিভিন্ন প্রতিষ্ঠান ও এলাকাবাসীর সার্বিক সহযোগিতার কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বিশাল জামায়াত মসজিদ কর্তৃপক্ষের একার পক্ষে আয়োজন করা কঠিন। সবার আন্তরিক সহযোগিতা না থাকলে জুমাতুল বিদাহ নামাজ শৃঙ্খলার মধ্যে দিয়ে আদায় করা সম্ভব হতো না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০