• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

চাঁদপুরে ভাসমান বেডে সবজি চাষে কৃষকদের প্রশিক্ষণ

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ৩ মে, ২০২৪

কচুরিপানা ও অন্যান্য জলজ আগাছায় আচ্ছন্ন জলাময়ে বিজ্ঞানসম্মত উপায়ে স্তূপ করে প্রয়োজনীয় মাপের ভেলার মতো বেড তৈরি করে ভাসমান পদ্ধতিতে বছরব্যাপী বিভিন্ন ধরনের শাকসবজি ও মসলা উৎপাদন করার লক্ষ্যে চাঁদপুরে ৩০জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
বৃহস্পতিবার (০২ মে) সকাল থেকে দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘আশা’। সংস্থার বাঘড়া বাজার কার্যালয়ে এই প্রশিক্ষণ সম্পন্ন হয়।
প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষন অফিসার সাইফুল হাসান আলামিন, চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচারক সিরাজুল ইসলাম এবং আশা চাঁদপুর (সদর) জেলার সিনিয়র ডিস্ট্রিক্ট ম্যানেজার মো. শেখ ফরিদ।
আশা-চাঁদপুর জেলা ব্যবস্থাপক মোঃ আমিনুল ইসলাম বলেন, আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে এবং কারিগরি সহায়তার সেবার পাশাপাশি সহজ শর্তে উদ্যেক্তাদের ঋণ প্রদান করা হবে। ভাসমান বেড তৈরির প্রধান উপকরণ কচুরিপানা। এছাড়া টোপাপানা, শেওলা, বিভিন্ন ধরনের জলজ আগাছা, দুলালিলতা, ধানের খড় বা ফসলের অবশিষ্টাংশ, আখের ছোবড়া, ব্যবহার করে ভাসমান বেড তৈরি করা যায় । পরিপক্ব গাঢ় সবুজ রঙের বড় ও লম্বা কচুরিপানা দিয়ে বেড তৈরি করলে বেডের স্থায়িত্ব বেশি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১