• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
চট্টগ্রাম ও সিলেট বিভাগের শ্রেষ্ঠ পোস্ট মাস্টার হলেন হাজীগঞ্জের খোরশেদ আলম ধার্মিক ছেলে পেলে অভিনয় ছেড়ে বিয়ে করবেন মডেল প্রিয়াঙ্কা হাজীগঞ্জে নিরাপত্তার মধ্যদিয়ে প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে দুর্গোৎসব হাজীগঞ্জের মনিনাগে সম্পতিগত বিরোধের জেরধরে হামলা, ৮জন আহত ‘প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে’ মতলব উত্তরে ১০ম গ্রেডের দাবিতে সহকারী শিক্ষকদের মানববন্ধন শাহরাস্তি প্রেসক্লাবের উদ্যোগে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর স্মরণে দোয়া ও মিলাদ শাহরাস্তিতে সেনাবাহিনীর উদ্যোগে বন্যার্তদের মাঝে রবি শস্য বীজ ও নগদ অর্থ প্রদান শেখ হাসিনার জন্মদিন পালনকে কেন্দ্র করে উত্তপ্ত ফরিদগঞ্জ ॥ বিএনপির প্রতিবাদ সমাবেশে বক্তরা ফরিদগঞ্জে শেখ হাসিনার জন্মদিন পালনকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ৪

‘প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে’

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪
ছবি-ত্রিনদী

বিশেষ প্রতিনিধি ॥

“প্রতিটি শিশুর অধিকার রক্ষা আমাদের অঙ্গীকার” এ প্রতিপাদ্যে চাঁদপুরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে শহরের মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি চাঁদপুরের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ মোহসীন উদ্দিন।

তিনি বলেন, বাসা বা শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের অধিকার নিশ্চিত করা শিক্ষকের দায়িত্ব তেমনি বাসায় শিশুদের অধিকার নিশ্চিত করা অভিভাবকদের দায়িত্ব। অনেক সময় বাসায় বাবা-মা নিজেরা শিশুদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া করেন বা ক্ষুব্ধ ভাষায় কথা বলেন। এতে করে শিশুদের মন-মানসিকতা নষ্ট হয়ে যায়। তারা তা-ই শিখে যা আপনাদের করতে দেখে। চাইলে আমাদের বাবা-মা এইসব আচরণ পাল্টাতে পারে। এক্ষেত্রে বাবা-মা দের নিয়ে অভিভাবক সমাবেশ করা দরকার।

জেলা প্রশাসক বলেন, শিশুদের মানুষ হতে হবে। কিন্তু মানুষ হতে হলে যেসব ক্ষেত্র রয়েছে সেসব ক্ষেত্রের দিকে আমরা নজর দিচ্ছি না। আজকে যে পরিমান যানবাহন চলছে সেসব যানবাহন থেকে যে পরিমান শব্দ দূষন হচ্ছে, সে শব্দ দূষনে শিশুদের মস্তিষ্কে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিশুরা বিদ্যালয়ে আসলে তাদের অধিকার নিম্চিত করা শিক্ষকদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। শিশুদের মন কি চাচ্ছে তা বুজারও অনেক সময় উপলব্ধি করি না। অনেক বিদ্যালয়ের দায়িত্ব নেয়ার দরকার নাই, নিজ বিদ্যালয়ের শিশুদের অধিকারই নিশ্চিত করুন। বিদ্যালয়ের কমপক্ষে বছরে একবার হলেও অভিভাবক সমাবেশ করতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরও শিক্ষকদের প্রতি শ্রদ্ধা করতে। অনেক সময় শিক্ষকরা তোমাদেরকে একটু জোরে কথা বলবে এতে রাগ না করে কি বুজানো হচ্ছে সেটা বুজতে হবে। তোমাদের কেউ ইভটিজিং বা হয়রানিমূলক কিছু করলে তা শিক্ষককে জানাবে। নতুবা আমাকে ফোন দিয়ে জানাবে, জেলা প্রশাসক হিসেবে তোমাদের অধিকার নিশ্চিত করতে আমি স্বচেষ্ট আছি।

জেলা শিশু কর্মকর্তা মো. কাউছার আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তাফিজুর রহমান, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম, প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত প্রমূখ।

বিদ্যালয়ের শিক্ষার্থী সামিরা মেহনাজ নুসরাত, নাফসিন জাহান নিদু, জান্নাতুল মাঈশার যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, চাঁদপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসিমা আক্তার।

এছাড়াও শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন মুনতাদি সাফি ও তাসফিয়া আকতার।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন শিক্ষার্থী হুমায়রা ও পবিত্র গীতা পাঠ করেন অদিতি ঘোষ। এর আগে জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন অনুষ্ঠানস্থলে এসে পৌঁছালে শিশুরা ফুল দিয়ে বরণ করে নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১