• রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম:
হাজীগঞ্জে ভোটের আচরণবিধি ও সরকারি কর্মচারী বিধিমালা লঙ্গন করে আব্দুর রহমান মোল্লার নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ মিয়ানমারে স্বর্ণ ও দামি পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকা দখল করেছে বিদ্রোহীরা সরকারের সক্ষমতা বাড়ার সাপেক্ষে ভবিষ্যতে ভাতার পরিমাণ বাড়ানো হবে : সমাজকল্যাণমন্ত্রী চাঁদপুরে বিদ্যালয়ে চর্যাপদ একাডেমির বই উপহার হাজীগঞ্জে ‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে কার্যক্রম শুরু করলো ট্রাফিক পুলিশ মতলব উত্তর উপজেলা যুবদলের আলোচনা সভা দখল তো দূরের কথা, একটা ভোট জাল পড়লেই কেন্দ্র বন্ধ : নির্বাচন কমিশনার শিক্ষার্থীরা আহত হলে ৫০ হাজার টাকা পর্যন্ত অনুদান দিবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফরিদগঞ্জে আইফার ইসলামী সাহিত্য- সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার প্রদান হাজীগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

বিশ্ব মঞ্চে দুই দলই সমান সমান, আজ কে যাবে এগিয়ে

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২
বিশ্ব মঞ্চে দুই দলই সমান সমান, আজ কে যাবে এগিয়ে
ছবি-সংগৃহিত।

কাতার বিশ্বকাপে আজ রাতে শেষ আটের লড়াইয়ে বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস। লুসাইল স্টেডিয়ামে আজ রাত ১টায় লড়াই হবে জমজমাট।

বিশ্ব মঞ্চে দুই দল এরইমধ্যে পরস্পরের বিপক্ষে পাঁচটি ম্যাচ খেলেছে। যেখানে সমানে-সমান অবস্থানে তারা। এবার সমতা ভাঙার লড়াইয়ে নামবে দল দুটি।

আজ বৈশ্বিক আসরে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডে নাম লেখানোর অপেক্ষায় আছেন লিওনেল মেসি। স্রেফ একটি গোল প্রয়োজন সময়ের সেরা এই ফরোয়ার্ডের।

হাইভোল্টেজ লড়াইটির আগে দুই দলের আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

* বিশ্বকাপে এনিয়ে ষষ্ঠবার মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। আগের পাঁচ দেখায় দুটি করে ম্যাচ জিতেছে দুই দল। আরেকটি ড্র।

* বিশ্ব মঞ্চে দুই দলের প্রথম দেখায় হারের তেতো স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। ১৯৭৪ সালে জার্মানির গেলসেনকেইশেনে ৪-০ গোলে জেতে নেদারল্যান্ডস। সেবার বৈশ্বিক আসরে প্রথমবার ফাইনাল খেলে পশ্চিম জার্মানির কাছে হেরে যায় ডাচরা।

* ১৯৭৮ সালের আসরে আবারও দেখা হয় আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের। ফাইনাল ম্যাচে ৩-১ গোলের দারুণ জয়ে সেবার নিজেদের প্রথম শিরোপা ঘরে তোলে লাতিন আমেরিকার দলটি।

* ১৯৯৮ সালে বৈশ্বিক আসরে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারায় নেদারল্যান্ডস। ২০০৬ সালে ফ্রাঙ্কফুর্টে গোলশূন্য ড্র হয় তাদের ম্যাচ। ২০১৪ আসরে সাও পাওলোর সেমি-ফাইনালে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জেতে আর্জেন্টিনা।

* সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বাদ পড়ার পর টানা ১৯ ম্যাচে অপরাজিত নেদারল্যান্ডস।

* আর্জেন্টিনার ৩৬ ম্যাচের অপরাজেয় পথচলা থামায় সৌদি আরব। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়ে টানা তিন ম্যাচ জিতে কোয়ার্টার-ফাইনালে লিওনেল মেসির দল।

* ১৯৮৬ সালে নিজেদের দ্বিতীয় ও সবশেষ বিশ্ব সেরার ট্রফি ঘরে তোলে আর্জেন্টিনা। সেবার ফাইনালে তারা পশ্চিম জার্মানিকে হারায় ৩-২ গোলে।

* ১৯৭৪ ও ১৯৭৮ সালের পর ২০১০ সালেও ফাইনাল খেলে নেদারল্যান্ডস। কিন্তু প্রতিবারই তাদের সঙ্গী হতাশা। সবশেষবার তাদের ১-০ গোলে হারায় স্পেন।

* এখন পর্যন্ত বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে লিওনেল মেসির গোল ৯টি। এনিয়ে পঞ্চম বৈশ্বিক আসরে খেলছেন তিনি। বিশ্ব সেরার মঞ্চে আর্জেন্টিনার হয়ে গাব্রিয়েল বাতিস্তুতার সর্বোচ্চ ১০ গোলের রেকর্ড ছুঁতে স্রেফ আর একটি চাই মেসির।

* বিশ্বকাপে এর আগে তিনবার টাইব্রেকারে গড়ানো ম্যাচে দুইবারই হেরেছে নেদারল্যান্ডস। ১৯৯৮ সালে ব্রাজিলের বিপক্ষে এবং ২০১৪ সালে আর্জেন্টিনার কাছে। পেনাল্টি শুটআউটে তাদের একমাত্র জয় ২০১৪ সালে, কোস্টা রিকার সঙ্গে।

* সব মিলিয়ে মোট ৯ বার সাক্ষাৎ হয়েছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের। যেখানে ৪ ম্যাচ জিতে এগিয়ে ডাচরা। মূল ম্যাচে আর্জেন্টিনার জয় ১টি; তবে আরও দুবার তারা মূল ম্যাচ ড্রয়ের পর জিতেছে টাইব্রেকারে। বাকি দুই ম্যাচ ড্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১