• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন
শিরোনাম:
সিঙ্গাপুর যাচ্ছেন ইলশেপাড় পত্রিকার প্রধান সম্পাদক রোটা. মাহবুবুর রহমান সুমন জেনে নেই তালশাঁসের উপকারিতা ও পুষ্টিগুণ এবার শ্রীলঙ্কান প্রিমিয়ার লীগে মোস্তাফিজ রাইসির মৃত্যুতে আমাদের হাত নেই : ইসরাইলি কর্মকর্তা সাত লাখ ইয়াবাসহ ৪ জন গ্রেপ্তার হাজীগঞ্জ, শাহরাস্তি ও চাঁদপুর সদর উপজেলার ২৮৭ কেন্দ্রে ভোট গ্রহনের প্রস্তুতি চাঁদপুরে নদী উপকূলীয় নির্বাচনী এলাকায় কোস্টগার্ডের মহড়া ব্যাটারিচালিত রিকশা বন্ধের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না : প্রধানমন্ত্রী ইব্রাহিম রাইসি মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

যুক্তরাষ্ট্রে আঘাতে সক্ষম পারমানবিক ক্ষেপণাস্ত্র বসাল রাশিয়া

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২
যুক্তরাষ্ট্রে আঘাতে সক্ষম পারমানবিক ক্ষেপণাস্ত্র বসাল রাশিয়া
ছবি-সংগৃহিত।

আন্তর্জাতিক ডেস্ক:

মস্কোর দক্ষিণ-পশ্চিম সীমান্তে ভয়ংকর ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করল রাশিয়া। যুক্তরাষ্ট্র-ব্রিটেন দুদেশেই আঘাত হানতে সক্ষম ইয়ারস নামের আন্তঃমহাদেশীয় এ ক্ষেপণাস্ত্র হিরোশিমায় নিক্ষিপ্ত লিটল বয় বোমার চেয়েও ১২ গুণ বেশি শক্তিশালী।

বুধবার বিকালে কালুগা অঞ্চলের কোজেলস্কি মিলিটারি কম্পাউন্ডে বসানো হয় এটি। ইউক্রেনকে শিগগিরই অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেবে ওয়াশিংটন-বাইডেন প্রশাসনের এ পরিকল্পনা মঙ্গলবার বিশ্ব গণমাধ্যমে ছড়িয়ে পড়তেই এ পদক্ষেপ নিল মস্কো। পাশাপাশি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনে পাঠানো হলেই মস্কো তাতে হামলা চালাবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ক্রেমলিন। প্রাভদা, সিএনএন, নিউইয়র্ক পোস্ট।

বুধবার সন্ধ্যায় রাশিয়ার প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, একটি দীর্ঘ বিশেষায়িত যানে বোঝাই ইয়ারাস মিসাইল মস্কো থেকে প্রায় ২০০ কিলেমিটার দূরে অবস্থিত কোজেলস্কি মিলিটারি কম্পাউন্ডে নেওয়া হয়। বেশ কয়েকটি মিলিটারি ট্রাক মিসাইলবাহী যানের পেছনে অবস্থান করছিল। কম্পাউন্ডের ভেতরে প্রবেশের পর যানটি সেখানে অবস্থিত মিসাইল সাইলোর সামনে অবস্থান নেয়। এরপর ধীরে ধীরে লোডিং ইউনিটের সাহায্যে মিসাইলটিকে সাইলোতে বসানো হয়।

রুশ দৈনিক কসমোল্লায়া প্রাভদার খবরে বলা হয়েছে, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল ইয়ারাসের রেঞ্জ ৭ হাজার ৫০০ মাইল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষদিকে জাপানের হিরোশিমায় মার্কিন বাহিনী লিটল বয় নামের যে পারমাণবিক বোমা ব্যবহার করেছিল, ইয়ারাস কমপ্লেক্সের ক্ষমতা তার ১২ গুণ। ১৭ ডিসেম্বর রাশিয়ার স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সেস দিবসকে সামনে রেখে দেশটি তাদের কৌশলগত পারমাণবিক অস্ত্র ভাণ্ডারের বিভিন্ন সংগ্রহ প্রদর্শন করছে। ইয়ারাস মিসাইল অ্যাক্টিভেশনের ভিডিওটি সে প্রচারণার অংশ হতে পারে। তবে কেউ কেউ মনে করছেন, পশ্চিমা দেশগুলোকে ভীতি প্রদর্শনের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন উভয় দেশে আঘাত হানতে সক্ষম ইয়ারাস মিসাইল অ্যাক্টিভেট করেছেন। রাশিয়ার মিসাইল ফোর্স কমান্ডার কর্নেল আলেক্সি সোকোলভ বলেছেন, যেহেতু যুক্তরাষ্ট্র ও ইউরোপ দুটোই ইয়ারাসের রেঞ্জের মধ্যে রয়েছে তাই পশ্চিমাদের বার্তা দিতেই এর মহড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এখানে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হলো, ইয়ারাস মিসাইল যথাসময়ে কমব্যাট ডিউটিতে নামানো সম্ভব হয়েছে। নতুন আরেকটি পারমাণবিক মিসাইল কৌশলগত পর্যায়ে যে কোনো কাজ আমাদের দেশের জন্য সম্ভব করে তুলবে।

২০১৪ সালের পর দনেস্কে সবচেয়ে বড় হামলা : পূর্ব ইউক্রেনে রাশিয়ার দখলকৃত শহর ডনেস্কে বড় ধরনের হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। সেখানকার রুশ সমর্থিত মেয়র দাবি করেছেন, ২০১৪ সালের পর এটি বড় ধরনের হামলা। খবর রয়টার্সের। বৃহস্পতিবার মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে বলেন, ‘সকাল ৭টায় দনেস্কের কেন্দ্রবিন্দুতে হামলা হয়েছে। ‘বিএম-২১ গ্র্যাড মাল্টিপল রকেটলঞ্চার থেকে বেসামরিক শহরের ওপর ৪০টি রকেট ছুড়েছে তারা। এটি সুস্পষ্ট যুদ্ধাপরাধ।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১