• শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
শিরোনাম:
বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হাজীগঞ্জে রোটার‌্যাক্ট ক্লাব অব ডাকাতিয়ায় ঈদ পূর্ণমিলনী ও কলার হস্তান্তর এবার মুসলিম অধ্যুষিত দেশে নিষিদ্ধ হচ্ছে হিজাব পরিধান মৃতের সংখ্যা বেড়েছে : হজ পালন করতে গিয়ে সৌদিতে ৩৫ বাংলাদেশির মৃত্যু দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা ছাগল কাণ্ড : সেই মতিউর রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরিচালক পদেও রয়েছেন নিষিদ্ধ জালে মাছ ধরায় ৬ জেলে গ্রেপ্তার মৌসুমেও মেঘনায় মিলছে না কাঙ্খিত ইলিশ, উঠছে না জেলেদের জ্বালানি খরচ চাঁদাবাজির অভিযোগে ৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নে জাতীয় শ্রমিক লীগের আহবায়ক কমিটি গঠন

বিশ্বকাপ থেকে বিদায় নিয়েও ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল, দ্বিতীয় আর্জেন্টিনা

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
বিশ্বকাপ থেকে বিদায় নিয়েও ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ব্রাজিল
ছবি-সংগৃহিত।

কাতার বিশ্বকাপে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছরপর বিশ্বকাপ জিতলেও আর্জেন্টিনা এই মাসে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পাচ্ছে না। দক্ষিণ আমেরিকার প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ফেব্রুয়ারি থেকে বেলজিয়ামকে সরিয়ে র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অবস্থানে রয়েছে।

কিন্তু সেলেসাওরা কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হলেও আর্জেন্টিনার ফলাফল তাদেরকে টপকে যাওয়ার জন্য যথেষ্ট ছিল না। তবে র‌্যাঙ্কিংয়ের ঈশ্বণীয় উন্নতি হয়েছে আফ্রিকান দেশ মরক্কোর। ফিফার র‌্যাঙ্কিংয়ের তারা ১১তম স্থানে উঠে এসেছে।

বিশ্বকাপে ব্রাজিল তিনটি ম্যাচ জিতেছে। তারা ক্যামেরুনের কাছে হেরেছে এবং ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুটআউটে পরাজিত হয়েছে।

এদিকে, আর্জেন্টিনা চারটি খেলায় নির্ধারিত সময়ে জিতেছে এবং দুটি ম্যাচে টাইব্রেকারে জিতেছে। এরমধ্যে রবিবার ফাইনালেও তারা স্পট কিকে ফ্রান্সকে ৪-২ গোলে পরাজিত করেছে। অপর ম্যাচটিতে সৌদি আরবের কাছে হেরেছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনা ২০২১ সালে কোপা আমেরিকা জিতেছে এবং এখন বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু এটি শীর্ষস্থান দখলে নেওয়ার জন্য যথেষ্ট নয়। ফিফার নিয়ম অনুযায়ী, নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্ত ৩০ মিনিটে পাওয়া জয়ের তুলনায় শুটআউট সাফল্যে অনেক কম র‌্যাঙ্কিং পয়েন্ট পাওয়া যায়।

আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে ফাইনাল জিতে যেত, তাহলে তাদের কেউ ১ নম্বরে চলে যেত। কিন্তু পেনাল্টি শুটআউটে আর্জেন্টিনার জয় নিশ্চিত করে যে তারা ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারবে না।

আর্জেন্টিনা ও ফ্রান্স উভয়ই এক ধাপ ওপরে উঠে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে চলে গেছে। বেলজিয়াম গ্রুপ পর্ব পেরোতে ব্যর্থ হওয়ায় দুই ধাপ নিচে নেমে চতুর্থ স্থানে রয়েছে। ইংল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে এবং কোয়ার্টার ফাইনালিস্ট নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে।

বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনের পর ক্রোয়েশিয়া র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ ওপরে ওঠে সপ্তম স্থানে রয়েছে। এ ছাড়া কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হওয়া ইতালি দুই ধাপ নেমে অষ্টম স্থানে রয়েছে। পর্তুগাল নবম স্থান ধরে রেখেছে এবং স্পেন তিন ধাপ নেমে দশম স্থানে রয়েছে।

নতুন ফিফা বিশ্ব র‌্যাঙ্কিং আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে বৃহস্পতিবার।

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ দল

১. ব্রাজিল, ২. আর্জেন্টিনা, ৩. ফ্রান্স, ৪. বেলজিয়াম, ৫. ইংল্যান্ড, ৬. নেদারল্যান্ডস, ৭. ক্রোয়েশিয়া, ৮. ইতালি, ৯. পর্তুগাল, ১০. স্পেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০