• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন
শিরোনাম:
কোটা আন্দোলনকে পুঁজি করে যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তাদের প্রতিহতের আহ্বান প্রধানমন্ত্রীর সহিংসতার ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ গ্রেপ্তার ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ফাইল আদান-প্রদান নাশকতাকারী যেই হোক, ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ঢাকাসহ বিভিন্ন জেলায় এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যু আজ রাতেই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু : পলক চট্টগ্রামে বাসে আগুন দিতে লেগুনা চালকের সাথে শ্রমিক লীগ নেতার চুক্তি হাজীগঞ্জে দুইটি গাড়ি পুড়িয়েছে দুর্বৃত্তরা : মৃত্যুশয্যায় হেলপার

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো, লাভবান ভারত-চীন

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২

ত্রিনদী অনলাইন ডেস্ক :

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধের পর থেকেই দেশটিকে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো। রাশিয়ার ওপর বিভিন্ন প্রকার নিষেধাজ্ঞাও আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমারা।

ইউরোপের সবচেয়ে বড় জ্বালানি তেল সরবরাহকারী দেশ রাশিয়া। এ নিয়েও নানা রাজনীতি করেছে রাশিয়া। নর্ড স্ট্রিম পাইপলাইনে ছিদ্র হওয়ার অজুহাতে দেখিয়ে ইউরোপে কয়েকবার তেল সরবরাহ বন্ধ করে দিয়েছেন পুতিন।

রাশিয়াকে দমানোর জন্য সম্প্রতি জ্বালানি তেলের দাম নির্ধারণ করে দিয়েছে জি-৭ এবং ইইউভূক্ত দেশগুলো। এদিকে এই নির্ধারিত মূল্যে তেল বিক্রি করতে নাকচ করে দিয়েছে রাশিয়া। অন্যদিকে ইউরোপ থেকে মুখ সরিয়ে নিয়ে ভারত এবং চীনের কাছে তেল বিক্রিতে মনোযোগ দিয়েছে রাশিয়া।

তেলের দাম নির্ধারণ করে রাশিয়ার পরিবর্তে নিজেদেরই ক্ষতি ডেকে এনেছে ইইউ এবং জি-৭। অপরদিকে আগের চেয়ে কম দামে তেল কিনতে পেরে লাভবান হচ্ছে ভারত। খবর দ্য ইকোনমিক টাইসের।

রাশিয়ার কাছ থেকে বর্তমানে সবচেয়ে বেশি তেল কিনছে তুরস্ক, ভারত এবং চীন। তবে এসব দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে এবং রাশিয়ার কাছ থেকে তেল না কেনার আহ্বান জানিয়েছে পশ্চিমারা।

রাশিয়ার কাছ থেকে তেল কেনার কারণে ভারতের ওপর অনেকটা নাখোশ ইইউর দেশগুলো। তবে ইতোমধ্যে এ নিয়ে ব্যাখ্যা দিয়েছে দেশটি। দেশটি তাদের মোট জ্বালানির ৮০ শতাংশই আমদানি করে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০৩১