• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

হাজীগঞ্জের কাকৈরতলায় কৃষি জমির মাটি কাটায় একজনকে ৭ দিনের কারাদণ্ড

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ৪ মে, ২০২৪

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :

হাজীগঞ্জে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল মাটি কাটার অপরাধে আরও একজনকে ৭ দিনের কারাদণ্ড (জেল) প্রদান করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীল। গত বৃহস্পতিবার (২ মে) বিকালে উপজেলার গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের কাকৈরতলা জনতা কলেজ সংলগ্ন মাঠে তিনি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ওয়াসিম নামের ওই ব্যক্তিকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

জানা গেছে, অবৈধভাবে কৃষি জমির টপসয়েল মাটি ভেকু দিয়ে কেটে বিক্রি করা হচ্ছে, এমন অভিযোগে বৃহস্পতিবার দুপুরে উপজেলার গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের কাকৈরতলা জনতা কলেজ সংলগ্ন মাঠে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল।

এসময় তিনি অভিযোগের সত্যতা পান এবং ঘটনাস্থলে অভিযুক্ত ওই ইউনিয়নের হরিপুর গ্রামের ওয়াসিম মাটি কাটার অপরাধ স্বীকার করেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপস শীল তাৎখনিক ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন এবং ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনে অভিযুক্ত ওয়াসিমকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এ সময় পুলিশ তাদের গ্রেফতার করে হাজীগঞ্জ থানায় নিয়ে আসে এবং বুধবার দুপুরে জেলহাজতে প্রেরণ করে।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপস শীল বলেন, কৃষিজমির টপসয়েল মাটি কাটা আইনগত অপরাধ। কারণ জমির টপসয়েল মাটি কেটে নিলে ওই জমির উর্বরতা থাকেনা। এতে ফসল উৎপাদন ব্যাপকহারে হৃাস পায় এবং ওই জমি উর্বর হতে অনেক বছর লেগে যায়।
তিনি সর্বসাধারণকে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে। এবং যারা কৃষিজমির উর্বর অর্থ্যাৎ টপসয়েল মাটি কেটে নিচ্ছে, তাদের বিষয়ে ইউএনও’র মোবাইল নম্বরে জানানোর অনুরোধ জানান এবং তথ্যদাতার নাম গোপন রাখার নিশ্চয়তা দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০