• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

হাজীগঞ্জ ফোরামের উদ্যোগে শুরু হয়েছে প্রতিযোগিতা॥ পুরস্কার হিসেবে থাকছে নগদ টাকা, সনদ, ক্রেস্ট

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

মো. জহির হোসেন:

হাজীগঞ্জের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণের লক্ষে “হাজীগঞ্জ ফোরাম” এর উদ্যোগে আলোকিত এবং অনুকরণীয় হাজীগঞ্জ গড়ে তোলার প্রত্যয়ে “প্রতিভার খোঁজে” লেখা এবং চিত্রাংকন আহ্বান করা হয়েছে। এসব লেখা ও চিত্রাংকনে পুরস্কার হিসেবে থাকছে নগদ টাকা, ক্রেস্ট, সার্টিফিকেট।

শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন হাজীগঞ্জ ফোরাম এর উদ্যোগে লেখা আহবান এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন নিয়ে মঙ্গলবার বিকেলে হাজীগঞ্জ মডেল হসপিটালে এক সংবাদ সম্মেলন করে বিষয়টি তুলে ধরেন সংগঠনের স্বপ্নদ্রস্ট, প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা সভাপতি, হাজীগঞ্জ মডেল সরকারি কলেজে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, শিক্ষাবিদ ড. মো. আলমগীর কবির পাটওয়ারি। এ সময় সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ব্যারিস্টার শাহরিয়ার আহমেদ শাওন, অধ্যাপক এস এম চিশতি।

লেখা ও চিত্রাঙ্কন জমা দেয়ার শেষ তারিখ: ৮ নভেম্বর ২০২৩, বুধবার। প্রতিযোগিতার বিষয় প্রবন্ধ, কবিতা / ছড়া, থিম সং, লোকগীতি , গল্প, নাটক এবং চিত্রাঙ্কন। প্রতিযোগীদেরকে ক,খ,গ,ঘ,ঙ এই পাাঁচটি বিভাগে পুরষ্কৃত করা হবে। ক) বিভাগ (ষষ্ঠ থেকে অষ্টম) /সমমান, যেসবে অংশ নেবে: Ñ কবিতা ছড়্,া চিত্রাঙ্কন, খ) বিভাগ (নবম ও দশম) / সমমান, যেসবে অংশ নেবে: কবিতা ছড়্,া চিত্রাঙ্কন । গ) বিভাগ (একাদশ- দ্বাদশ) /সমমান, যেসবে অংশ নেবে: কবিতা ছড়্,া চিত্রাঙ্কন, প্রবন্ধ (কমপক্ষে ১২০০ শব্দে) লোকগীতি, থিম সং, ঘ) বিভাগ উচ্চ শিক্ষা (ডিগ্রী Ñ অর্নাস, মাস্টার্স) /সমমান, যেসবে অংশ নেবে: কবিতা ছড়্,া চিত্রাঙ্কন, প্রবন্ধ (কমপক্ষে ১৫০০ শব্দে), গল্প, নাটক, লোকগীতি, থিম সং । ঙ) উন্মুক্ত (শিক্ষার্থী নয় এমন সকলের জন্য প্রযোজ্য) অংশ নেবে: কবিতা, ছড়্,া চিত্রাঙ্কন, প্রবন্ধ (কমপক্ষে ১৮০০ শব্দে), গল্প, নাটক, লোকগীতি, থিম সং।

প্রতিযোগিতার বিষয় সমূহ- ১। মহান মুক্তিযুদ্ধে হাজীগঞ্জ ক্স হাজীগঞ্জ এর ব্র্যান্ড – হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ ক্স হাজীগঞ্জ নামকরণের ইতিহাস- কবিতা /ছড়া, থিম সং (ধর্মীয় চেতনা যুক্ত) ক্স (বড় মসজিদ বা বাজার কেন্দ্রীক) হাজীগঞ্জ এর অর্থনৈতিক উন্নয়নে বড় মসজিদ কমপ্লেক্সের ভূমিকা ক্স অন্যান্য যে কোন ঐতিহ্যবাহী স্থান ও স্থাপনা (স্কুল-কলেজ , মাদ্রাসা ,মসজিদ – মন্দির ক্স পুকুর-দিঘী,খাল- বিল, নদী Ñ নালা ইত্যাদি ক্স হাজীগঞ্জ বাজারের (মকিমাবাদ ও তার পাশর্^বর্তী এলাকাসহ কমপক্ষে গত ৪০ থেকে ৪৫ বছরের) ভূ-প্রকৃতির পরিবর্তন এবং অবকাঠামোগত উন্নয়নের ধারা (বর্তমান পর্যন্ত)।

২। সূচনা থেকে বর্তমান: হাজীগঞ্জ সাবরেজেস্ট্রি অফিস ক্স হাজীগঞ্জ তহসিল অফিস ক্স হাজীগঞ্জ পোস্ট অফিস
ক্স হাজীগঞ্জ ডাকবাংলো ক্স হাজীগঞ্জ থানা ক্স হাজীগঞ্জ পৌরসভা ক্স হাজীগঞ্জ উপজেলা।

৩। হাজীগঞ্জ এর শিক্ষা ব্যবস্থার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ ক্স হাজীগঞ্জের বিভিন্ন সমিতি-সংঘ, ক্লাব ক্স হাজীগঞ্জ এর সফল ব্যবসায়ী, ব্যবসা এবং ব্যবসা প্রতিষ্ঠান ক্স হাজীগঞ্জ এর শিল্প,সাহিত্য-সংস্কৃতি ক্স ক্রীড়া ক্ষেত্রে হাজীগঞ্জের অতীত ও বর্তমান ক্স হাজীগঞ্জে উৎপাদিত ও রপ্তানিযোগ্য পণ্য, গ্রামীণ ঐতিহ্যে ঋতু ভিত্তিক খাদ্য তৈরি, জীবনাচার, কৃষ্টি, জনজীবন ও খাদ্যাভ্যাস ক্স পর্যটন ক্ষেত্রে হাজীগঞ্জ এর বর্তমান ও ভবিষ্যৎ সম্ভাবনা।

৪। হাজীগঞ্জ উপজেলাস্থ বিভিন্ন পর্যায়ের সফল শিক্ষক, গুণী ব্যক্তি ও ব্যক্তিত্ব ক্স নিবেদিত প্রাণ স্বনামধন্য জনপ্রতিনিধি (সাবেক ও বর্তমান)।

উল্লেখিত বিষয়ের প্রতিযোগিদের মধ্যে যারা বিজয়ী হবেন, তাদেরকে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সনদ, ক্রেস্ট এবং অর্থ পুরুষ্কার প্রদান করা হবে। প্রতিটি বিভাগে বিষয় অনুযায়ী আলাদা আলাদা পুরষ্কার হচ্ছে Ñ ১) প্রবন্ধ : ১ম পুরষ্কার ৬০০০/-, ২য় পুরষ্কার ৪০০০/-, ৩য় পুরষ্কার ২০০০/-, (৩ বিভাগে ০৯ জন)। ২) কবিতা / ছড়া : ১ম পুরষ্কার ৪০০০/-, ২য় পুরষ্কার ৩০০০/-, ৩য় পুরষ্কার ১০০০/-, (৫ বিভাগে ১৫ জন)। ৩) থিম সং: পুরষ্কার ৪০০০/- ,(প্রতি বিভাগে ১ জন করে ৩ জন) । ৪) লোকসংঙ্গীত: ৩০০০/- , (প্রতি বিভাগে ১ জন করে ৩ জন)। ৫) গল্প /নাটক: ১ম পুরষ্কার ১৫০০/-, ২য় পুরষ্কার ১২০০/-, ৩য় পুরষ্কার ১০০০/-, (২ বিভাগে ১২ জন)। ৬) চিত্রাঙ্কন: ১ম পুরষ্কার ১৫০০/-, ২য় পুরষ্কার ১২০০/-, ৩য় পুরষ্কার ১০০০/- (৫ বিভাগে ১৫ জন)। সব মিলিয়ে ৫৭ জন প্রতিযোগিকে পুরস্কৃত করা হবে।

সেরাদের সেরা মানের চিত্রাঙ্কন এবং লিখাগুলোকে লেখকের নাম, ঠিকানসহ প্রস্তাবিত “হাজীগঞ্জের ইতিহাস ঐতিহ্য এবং সমৃদ্ধি’র বইতে অন্তর্ভূক্ত করা হবে এবং এ’ লক্ষ্যে যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন এবং করবেন তাদের নাম প্রকাশিতব্য বইয়ে কৃতজ্ঞতার অংশে অন্তর্ভূক্ত করা হবে।

নিয়মাবলি : ১. যে কোনো লেখা (এ’ ফোর’ সাইজের কাগজে) / চিত্রাঙ্কন (ড্রয়িং কাটির্জ পেপার এ’থ্রী’ সাইজ বা ১৬ ইঞ্চি বাই ১১ ইঞ্চি) লিখা স্বরচিত হতে হবে। ( প্রবন্ধের ক্ষেত্রে মোট শব্দ সংখ্যা ও তথ্যসূত্র উল্লেখ করতে হবে)। ২. যথাযথভাবে মূল্যায়নের সুবিধার্থে- লেখা / চিত্রাঙ্কনের সাথে, আলাদা কাগজে অংশগ্রহণকারীর নাম, পিতা-মাতার নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম , শ্রেণি ও মোবাইল নম্বর এবং ‘উন্মুক্ত’ ক্ষেত্রে (শিক্ষার্র্থী নয় এমন যে কোন নাগরিকের জন্য প্রযোজ্য) এনআইডি কার্ড এর ফটো কপি সংযুক্ত করে জমা দিতে হবে ।

যেভাবে লেখা /চিত্রাঙ্কন জমা দেয়া যাবে : ১. নির্ধারিত তারিখের পূর্বে বা মধ্যে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নিকট অথবা বিজনেস পার্ক হযরত মকিমউদ্দিন (রহ.) শপিং সেন্টারের ৭ম তলায়, হাজীগঞ্জ ফোরামের অস্থায়ী কার্যালয়ে জমা দেওয়া যাবে। ২. ই-মেইল : যধলরমড়হলভড়ৎঁস২০২১@মসধরষ.পড়স । ৩. প্রয়োজনে: ০১৬৮৯-৫৭৭৪২০।

প্রতিযোগিতার লেখা সমূহ ও চিত্রাঙ্কন – দক্ষ ও অভিজ্ঞ বিচারক প্যানেল দ্বারা মূল্যায়ন করা হবে। উল্লেখ্য যে, কোন গ্রুপে বিষয়ভিত্তিক লেখা / চিত্রাঙ্কন কাঙ্খিত মানের না হলে আয়োজক কর্তৃপক্ষ পুরস্কার প্রদানে বিরত থাকার ক্ষমতা সংরক্ষণ করবেন। এজন্য কারো কাছে জবাবদিহি করতে বাধ্য থাকবেন না।

এর মধ্যে প্রবন্ধে ৩ বিভাগে ৯ জন, কবিতা/ছড়া ৫ বিভাগে ১৫ জন, থিম সং প্রতি বিভাগে ১ জন করে ৩ জন, লোক সংগীত প্রতি বিভাগে ১ জন করে ৩ জন, গল্প/নাটক ২ বিভাগে ১২ জন ও চিত্রাঙ্কনে ৫ বিভাগে ১৫ জনসহ মোট ৫৭ জনকে পুরস্কৃতসহ সেরাদের সেরা মানের চিত্রাঙ্কন এবং লিখাগুলোকে লেখকের নাম ও ঠিকানসহ প্রস্তাবিত ‘হাজীগঞ্জের ইতিহাস ঐতিহ্য এবং সমৃদ্ধি’র বইতে অন্তর্ভূক্ত করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০