• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া দেশের ২৫তম প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

হাজীগঞ্জের ‘ইএমএএইচ’ এ্যাপ শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডের জন্য মন্ত্রণালয়ে

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ১১ মার্চ, ২০২৪

মোহাম্মদ হাবীব উল্যাহ্ :

‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২৪’ এর জন্য যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ে গেল হাজীগঞ্জ উপজেলা একাডেমিক সুপারভাইজার কর্তৃক উদ্ভাবিত “ইএমএএইচ” নামক এ্যাপটি। যুব কল্যাণ তহবিল আইন-২০১৬ মোতাবেক সামাজিক ক্ষেত্রে অসাধারণ অবদানের স্বীকৃতি দিতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে কেন্দ্রীয় কমিটির কাছে এ্যাপটি অগ্রায়ন করেন জেলা কমিটি।

জানা গেছে, এ্যাওয়ার্ডটির জন্য ২০২৩-২৪ অর্থবছরে আবেদনের সময়সীমা ছিল গত ১৫ জানুয়ারি পর্যন্ত। পাঁচ ক্যাটাগরির মধ্যে হাজীগঞ্জে তিন ক্যাটাগরিতে ৪টি আবেদন জমা হয়। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত উপজেলা কমিটির সভাপতি তাপস শীলের নেতৃত্বে যাচাই-বছাই সম্পন্ন করে আবেদন ৩টি যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়, চাঁদপুরে প্রেরণ করা হয়।

আবেদন গুলোর মধ্যে ‘শিক্ষা, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি ও কারিগরি ক্ষেত্রে অসামান্য অবদান’ ক্যাটাগরিতে উপজেলা একাডেমিক সুপারভাইজার সুনির্মল দেউরীর আবেদনটিও ছিল। তাঁর অনন্য উদ্ভাবন ‘ঊগঅঐ (ঊফঁপধঃরড়হ গধহধমবসবহঃ অঢ়ঢ় ঐধলরমধহল) এর জন্য তিনি আবেদন জমা দেন। যা জেলা যাচাই-বাছাই কমিটির কাছে প্রেরণ করা হয়।

পরবর্তীতে জেলা প্রশাসক ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত জেলা কমিটির সভাপতি কামরুল হাসানের নেতৃত্বে চাঁদপুরের ৮টি উপজেলা থেকে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাই শেষে ৩টি ক্যাটাগরিতে ৩টি আবেদন কেন্দ্রীয় কমিটির নিকট অর্থাৎ মন্ত্রণালয়ে প্রেরণ করেন জেলা কমিটি। এর মধ্যে হাজীগঞ্জ থেকে শুধু একাডেমিক সুপারভাইজারের আবেদনটি স্থান পায়।

বিষয়টি নিয়ে সুনির্মল দেউরীর সাথে কথা হলে তিনি বলেন, আসলে হাজীগঞ্জের যুব উন্নয়ন কর্মকর্তার পরামর্শে ও ইউএনও স্যারের অনুপ্রেরণায় আবেদনটি দাখিল করি। এ্যাওয়ার্ড বড় কথা নয়, বড় কথা হলো স্মার্ট শিক্ষা তথ্য ব্যবস্থাপনায় আমার দীর্ঘদিনের পরিশ্রম হাজীগঞ্জ তথা চাঁদপুরবাসীর কাজে লাগছে। তবে যে কোন কাজের স্বীকৃতি ভবিষ্যতে আরও ভালো কাজে উৎসাহিত করে।

তিনি আরও বলেন, এ্যাপটি চুড়ান্ত মনোনয়ন পেলে তা হাজীগঞ্জ শিক্ষা পরিবারের গর্বের বিষয় হবে। আমি সকলের শুভকামনা প্রত্যাশা করছি এবং গুগল প্লেস্টোর থেকে ইনস্টল করে ঊগঅঐ এ্যাপটি ব্যবহার করার অনুরোধ করছি। এ কাজে আমাকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তাকারী সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

এদিকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে কেন্দ্রীয় কমিটির কাছে এ্যাপটির অগ্রায়ন বিষয়টি নিশ্চিত করে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ ফেরদৌস আহাম্মদ বলেন, আমি আশাকরি তিনি একাডেমিক সুপারভাইজার সুর্নিমল দেউরী চুড়ান্ত মনোনয়ন পেয়ে হাজীগঞ্জের জন্য গৌরব বয়ে আনবেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও আবেদনপত্র যাচাই-বাছাই সংক্রান্ত উপজেলা কমিটির সভাপতি তাপস শীল বলেন, ‘সুনির্মল দেউরীর উদ্ভাবিত ‘ইএমএএইচ’ নামক মোবাইল এ্যাপটি গণমানুষের প্রয়োজনে আসছে এবং কাজেও লাগছে। উদ্ভাবনটির যথাযথ স্বীকৃতি তিনি পাবেন বলে আমি বিশ্বাস করি। তার জন্য আমার শুভকামনা রইল।

উল্লেখ্য, এ্যাপটিতে হাজীগঞ্জের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজের সকল তথ্য রয়েছে। বিশেষ করে শিক্ষার্থীর সংখ্যা, শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের নাম ও মোবাইল নম্বর, পাবলিক পরীক্ষার ফলাফল এবং গুগল ম্যাপে প্রতিষ্ঠানগুলোর অবস্থান চিহ্নিত করা, ই-মেইল যোগাযোগ স্থাপন, মোবাইলে শিক্ষক -কর্মচারী, ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে যোগাযোগ করা, প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ব্রাউজ করার ব্যবস্থা রয়েছে।

এছাড়াও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়সহ উপজেলা পরিষদের সকল দপ্তর, স্থানীয় সরকারের প্রতিষ্ঠান, জেলা শিক্ষা অফিসারের কার্যালয়, চাঁদপুর, মাউশি কুমিল্লা অঞ্চলের অফিস, জেলা প্রশাসকের কার্যালয়, চাঁদপুরে সহজে যোগাযোগ স্থাপন ও প্রয়োজনীয় তথ্য হাতের মুঠোয় পাওয়া যাচ্ছে। যা হাজীগঞ্জের শিক্ষা তথ্য ব্যবস্থাপনা ও গুণগত শিক্ষায় সহায়ক ভূমিকা রেখে চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০