• বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিয়ে ইতিবাচক মনোভাব তালেবান সরকারের

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে তালেবান। তালেবান প্রতিনিধি দলের প্রধান জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, নারীদের অবশ্যই কর্মক্ষেত্রে অংশগ্রহণ থাকতে হবে; তাদের জনসম্পৃক্ত করা হবে। তিনি এও বলেন, কূটনীতিকদের উচিত সংঘর্ষ এড়িয়ে অন্য উপায় খুঁজে বের করা।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি রোজমারি ডিকার্ডোর সঙ্গে সোমবার এক বৈঠকে তিনি একথা বলেন। আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষকে জাতিসংঘের আন্ডার-সেক্রেটারি-জেনারেল রোজমেরি ডিকার্লো বলেছেন, নারীদের অবশ্যই কর্মক্ষেত্রে অন্তর্ভুক্ত করতে হবে।

আফগানিস্তানের সঙ্গে ক্রমবর্ধমান সম্পৃক্ততা এবং অর্থনৈতিক সংকট এবং মাদকবিরোধী প্রচেষ্টাসহ দেশটির আরও সমন্বিত প্রতিক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে।

ক্ষমতায় ফিরে আসার পর থেকে আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গি নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিল। কোনো দেশ আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

তালেবান সরকার ইসলামের একটি কঠোর ব্যাখ্যা আরোপ করেছে, যেখানে নারীরা জাতিসংঘের লিঙ্গ বর্ণবৈষম্য হিসাবে চিহ্নিত করে। তালেবান গত ফেব্রুয়ারিতে দোহা আলোচনার আমন্ত্রণ প্রত্যাখ্যান করে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তারা আশ্বাস পাওয়ার পর সোমবারের আলোচনায় অংশ নিতে সম্মত হয়েছে যে আলোচনা অর্থপূর্ণভাবে মানবাধিকার নিয়ে আলোচনা করবে।

আফগানিস্তান বিষয়ক মার্কিন পয়েন্ট ম্যান টমাস ওয়েস্ট এবং আফগান নারী ও মেয়েদের অধিকার সংক্রান্ত মার্কিন বিশেষ দূত রিনা আমিরি দোহাতে স্পষ্ট করে বলেছেন, আফগান অর্থনীতি বাড়াতে পারবে না যতক্ষণ না তারা নারী অধিকারকে সম্মান না করবে।

কাতারের রাজধানীতে জাতিসংঘের আলোচনার সভাপতিত্ব করেন ডিকার্লো। তিনি বলেন, আমি আশা করি মেয়েদের শিক্ষাসহ জনজীবনে মহিলাদের বিষয়ে তালেবান সরকারের নীতি নতুন ভাবে বিবেচনা করবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান অ্যাগনেস ক্যালামার্ড আলোচনার আগে এক বিবৃতিতে বলেছেন, আলোচনায় তাদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য তালেবানের শর্তের মধ্যে চলে যাওয়া তাদের লিঙ্গ-ভিত্তিক প্রাতিষ্ঠানিক নিপীড়নের পদ্ধতিকে বৈধতা দেওয়ার ঝুঁকি তৈরি করবে।

তালেবান কর্তৃপক্ষ বারবার বলে আসছে, ইসলামিক আইনে সব নাগরিকের অধিকার নিশ্চিত করা হয়েছে। তালেবান প্রতিনিধি দলের প্রধান জাবিহুল্লাহ মুজাহিদ উদ্বোধনী অধিবেশনে ২০ দেশের বেশি সমবেত বিশেষ দূত এবং জাতিসংঘের কর্মকর্তাদের বলেছেন, নীতিতে স্বাভাবিক পার্থক্য থাকা সত্ত্বেও কূটনীতিকদের সংঘাতের পরিবর্তে নতুন উপায় খুঁজে বের করা উচিত।

তিনি বলেন, আফগানিস্তানের ইসলামিক আমিরাত পশ্চিমা দেশগুলোর সঙ্গে গঠনমূলকভাবে জড়িত হতে আগ্রহী।

তিনি আরও বলেন, যে কোনো সার্বভৌম রাষ্ট্রের মতো, আমরা কিছু ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধ এবং জনসাধারণের আকাঙ্ক্ষাকে সমুন্নত রাখি। সেগুলো অবশ্যই স্বীকার করা উচিত।

সূত্র: এএফপি, এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০