• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

কৃষিকে যান্ত্রিকরণের মাধ্যমে স্মার্ট কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে:বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় উপজেলা কৃষি দফতরের আয়োজনে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ ॥ প্রজেক্ট (এনএটিপি-২) এর সিআইজি দলের সদস্যদের নিয়ে কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে।

১৫ এপ্রিল শনিবার সকালে মতলব উত্তর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সিআইজি কংগ্রেসে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিনের সভাপতিত্বে ও উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সালাউদ্দিন মিয়াজী, মতলব উত্তর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আলম লাভলু, কৃষক নেতা নাছির উদ্দিন সরকার, কৃষি উদ্যোক্তা আতাউর রহমান সরকার, সিআইজি সভাপতি সুলতান মাহমুদ, জহিরুল ইসলাম মুন্সি, সাহিদা সুলতানা। কোরআন তেলাওয়াত করেন আবুল বাশার খান।

অনুষ্ঠানে এমএ কুদ্দুস বলেন, দেশের বর্ধিত জনসংখ্যা খাদ্য চাহিদা পূরনের জন্য কৃষি যান্ত্রিকরনের মাধ্যমে স্মার্ট কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এইজন্য কৃষি বিভাগ গ্রামাঞ্চলের কৃষকদের সংগঠিত করে কমন ইন্ট্রারেষ্ট গ্রুপ (সিআইজি) করেন। এই উপজেলার ১৪ টি ইউনিয়ন, ১টি পৌরসভায় ১৪০টি সিআইজি গ্রুপ রয়েছে। এইসব গ্রুপগুলোকে সংগঠিত করার লক্ষ্যে সরকারের নির্দেশনা অনুসারে কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এই কংগ্রেসের আয়োজন করা হয়। কংগ্রেসের মাধ্যমে প্রত্যেক সিআইজি গ্রুপকে ঐক্যবদ্ধ করে স্মার্ট কৃষিকে সমৃদ্ধ করা হবে বলে মত প্রকাশ করা হয়।

কংগ্রেস অনুষ্ঠানে বলা হয়, বর্তমানে গরমের মাত্রা বৃদ্ধি পেয়েছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বরো ফসল হিট ষ্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এতে করে ধানের ফুল নস্ট হয়ে যাবে। ফসল উৎপাদন ব্যাহত হতে পারে। হিট ষ্ট্রোক থেকে ফসল রক্ষার জন্য জমিতে কম করে ৩ ইঞ্চি পরিমাণ পানি সব সময় রাখতে হবে। তাছাড়া প্রতি লিটার পানিতে ৬ গ্রাম এমওপি সার, থিওভিট ৬ গ্রাম, ২ গ্রাম জিম মিশিয়ে প্রয়োগ করলে উপকার পাওয়া যাবে বলে উল্লেখ করা হয়। এই ভাবে ১০ লিটার পানিতে পরিমান মত উল্লিখিত উপকরন মিশ্রিত করে দুই শতক জমিতে প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০