• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

পদার্থবিজ্ঞানের উত্তরগুলো কৌশল অবলম্বন করলে A+ পাওয়া যায়

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

পরীক্ষার উত্তরপত্রে পদার্থবিজ্ঞানের উত্তরগুলো উপস্থাপনায় ভিন্নতার কারণে প্রাপ্ত নম্বরের ভিন্নতা দেখা যায়। সৃজনশীল প্রশ্নের ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ নং অংশের উত্তরে কী কৌশল অবলম্বন করলে A+ পাওয়া যায়, নিচে তা ব্যাখ্যা করা হলো-

১. জ্ঞানমূলক প্রশ্নগুলো সংজ্ঞা অথবা পরিচিতি অথবা বিবৃতিমূলক ধরনের হয়। সংজ্ঞা জাতীয় প্রশ্নে কাকে বলে তার উত্তর একবাক্যে লিখতে হবে। পরিচিতিমূলক প্রশ্নে সর্বোচ্চ তিন বাক্যে তার অর্থ পরিষ্কার করতে হবে। বিবৃতিমূলক প্রশ্নে সূত্র বা নীতি উদ্ধৃতি চিহ্ন দিয়ে এক বাক্যে লিখতে হবে। উদাহরণস্বরূপ ‘দ্রুতি কাকে বলে?’ এ প্রশ্নের উত্তরে একক সময়ে দূরত্বের পরিবর্তনকে দ্রুতি বলে অথবা দূরত্বের পরিবর্তনের হারকে দ্রুতি বলে লিখতে হবে। ভাষা প্রয়োগে ব্যাকরণ রীতি প্রযোজ্য।

যেমন : একক এময়ে দূরত্বের পরিবর্তনের হারকে দ্রুতি বলে লেখা যাবে না। একক সময়ে পরিবর্তন ও হার সমার্থক। এ দুটি শব্দ একসঙ্গে প্রয়োগ করলে বাহুল্য ত্রুটি হবে। আবার, দ্রুতি কী জানতে চাইলে, দূরত্বের পরিবর্তনের হারই দ্রুতি- এ কথাটি লিখতে হবে।

২. অনুধাবনমূলক প্রশ্নে সংজ্ঞা বা পরিচিতি প্রদানের পর উপযুক্ত ব্যাখ্যা লিখতে হবে। ‘কেন’ দিয়ে প্রশ্ন এলে উপযুক্ত যুক্তি প্রয়োগ করতে হবে। উদাহরণস্বরূপ ‘চলন্ত লিফটে মাথায় বোঝা নিয়ে দাঁড়িয়ে থাকলে কোনো কাজ হয় কি? কেন?’- এ জাতীয় প্রশ্নের ওই ঘটনায় কাজ হয় নাকি হয় না- তা ব্যাখ্যা করতে হবে। ব্যাখ্যার সমর্থনে উপযুক্ত ও সঠিক যুক্তি প্রয়োগ করতে হবে।

৩. প্রয়োগমূলক অংশে সাধারণত গাণিতিক সমস্য সমাধান করতে বলা হয়। উদ্দীপক থেকে প্রদত্ত তথ্যগুলো প্রতীকের মাধ্যমে এককসহ লিখতে হবে। এরপর সমাধান অংশে উপযুক্ত সূত্র লিখে অজানা রাশির মান নির্ণয় করতে হবে। সূত্রে জানা রাশির মানগুলো এককসহ বা ছাড়া উভয়ভাবে লিখে সমাধান করা যায়। অজানা রাশির মান অনুপাত না হলে সঠিক এককসহ লিখতে হবে।

লেখচিত্র আঁকতে বললে X অক্ষে স্বাধীন চলক ও Y অক্ষে অধীন চলক উপস্থাপন করতে হবে। দর্পণে প্রতিফলনের চিত্রে দর্পণের পেছনে পারা বা সিলভারিং এর চিহ্ন ও আলোকরশ্মির ক্ষেত্রে তীর চিহ্ন যুক্ত করতে হবে। বিদ্যুৎ বর্তনীর চিত্রে বিদ্যুৎ প্রবাহ বুঝাতে তীর চিহ্ন যুক্ত করতে হবে। ভেক্টর রাশি সঠিকভাবে প্রকাশের ক্ষেত্রে দিক উল্লেখ করতে হবে।

চিত্রনির্ভর উত্তরগুলো যথাসম্ভব বাম পাশের পৃষ্ঠা থেকে শুরু করতে হবে এবং দু’পৃষ্ঠার মধ্যে শেষ করা বাঞ্ছনীয়। চিত্রের বিভিন্ন অংশের নাম লিখে তীর চিহ্ন দিয়ে নির্দেশ করতে হবে।

৪. উচ্চতর দক্ষতামূলক প্রশ্নে কোনো তথ্য বা তত্ত্ব বা সূত্র বা নীতি বা হাইপোথেটিক্যাল বিষয় সম্পর্কে বিশ্লেষণ বা তথ্য যাচাই করতে বলা হয়। উপযুক্ত ব্যাখ্যা, যুক্তি ও পরীক্ষণের মাধ্যমে তথ্যটি বিশ্লেষণ বা যাচাই করতে হয়। দুটি বা চারটি প্যারাগ্রাফের মাধ্যমে উত্তরটি লেখা বাঞ্ছনীয়।

লেখক: সিনিয়র শিক্ষক, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল, ঢাকা

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০